ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জেন্ডার সমতার এক অনন্য দৃষ্টান্ত নারী ফুটবল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২২ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৩
জেন্ডার সমতার এক অনন্য দৃষ্টান্ত নারী ফুটবল

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন বলেছেন, নারী ফুটবল নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতার এক অনন্য দৃষ্টান্ত।

সোমবার (১৭ জুলাই) রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে ‘ইমপ্রেস মাত্রা’ আয়োজিত ‘মিডিয়া রাইটস ডিক্লারেশন’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের নারী ফুটবলার ও ক্রিকেটাররা আন্তর্জাতিক অঙ্গনে বিজয়ের মাধ্যমে দেশের জন্য বিরল গৌরব অর্জন করে চলেছে।

শিরীন শারমিন চৌধুরী বলেছেন,  ‘ইমপ্রেস মাত্রা’র উদ্যোগে ফিফা উইমেন্স ওয়ার্ল্ডকাপ ২০২৩ সম্প্রচার নারী-পুরুষ নির্বিশেষে সকলকে বিভিন্ন স্পোর্টসে অংশগ্রহণ করতে অনুপ্রাণিত করবে। নারী ফুটবল নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতার এক অনন্য দৃষ্টান্ত।

এ সময় তিনি ফিফা উইমেন্স ওয়ার্ল্ডকাপ ২০২৩ সম্প্রচারের উদ্যোগ নেওয়ার জন্য এবং ২০২২ সাফ নারী ফুটবল জয়ী বাংলাদেশ জাতীয় ফুটবল দলকে সম্মাননা ও নগদ অর্থ প্রদানের জন্য ইমপ্রেস-মাত্রা কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অভিনেতা, পরিচালক ও মাত্রার ম্যানেজিং পার্টনার আফজাল হোসেন এবং চ্যানেল আই-এর পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ। এছাড়াও বিশিষ্ট নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, আইস্ক্রীনের প্রজেক্ট ডিরেক্টর রিয়াজ উদ্দিন আহমেদ এবং বাংলাদেশ নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

স্পিকার বলেন, পুরুষদের পাশাপাশি নারীদের বিভিন্ন খেলায় আগ্রহী করে তুলতে মিডিয়া ভূমিকা পালন করতে পারে।

তিনি বলেন, নারী ফুটবলার ও ক্রিকেটাররা আন্তর্জাতিক অঙ্গনে বিজয়ের মাধ্যমে দেশের জন্য বিরল গৌরব অর্জন করে চলেছে।  বাংলাদেশের নারীরা আজ শ্রেষ্ঠ বিজ্ঞানীদের অন্যতম। যে দক্ষতায় তারা পাহাড় জয় করছে, সেই একই দক্ষতায় শান্তিরক্ষী বাহিনীতেও কাজ করছে।  

বাংলাদেশ সময়: ০০২১ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৩
এসকে/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।