ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

আবারও বাড়ল কাপ্তাই হ্রদে মাছ ধরা নিষেধাজ্ঞার মেয়াদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
আবারও বাড়ল কাপ্তাই হ্রদে মাছ ধরা নিষেধাজ্ঞার মেয়াদ

রাঙামাটি: রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছধরার ওপর নিষেধাজ্ঞার মেয়াদ আবারও বাড়ানো হলো। এবার এক মাস বাড়িয়ে ১৯ আগস্ট পর্যন্ত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়েছে।

রোববার (১৬ জুলাই) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) রাঙামাটির বিপণন ব্যবস্থাপক নৌ কমান্ডার আশরাফুল ইসলাম ভুঁইয়া।

কমান্ডার আশরাফুল ইসলাম ভুঁইয়া বলেন, কাপ্তাই  হ্রদে পর্যাপ্ত পানি না বাড়ার কারণে এবং মাছের প্রাকৃতিক প্রজনন বৃদ্ধি বাড়াতে এ সিন্ধান্ত নেওয়া হয়েছে। নিয়ম অনুযাযী ১৯ জুলাই খুলে দেওয়ার নিয়ম থাকলেও হ্রদে পানি না বাড়ায় এক মাস বাড়িয়ে ১৯ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। মাছ আহরণ বন্ধ নিয়ে ওইদিন বিকেলে জেলা প্রশাসনের সঙ্গে একটি বৈঠক হয়েছে বলে কমান্ডার যোগ করেন।

রাঙামাটির কাপ্তাই হ্রদে তিন মাসের জন্য সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা ১৯এপ্রিল মধ্যরাত হতে কার্যকর হয়। হ্রদে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, পোনা অবমুক্ত করে মাছের উৎপাদন বাড়াতে এবং প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে প্রতিবছর বর্ষা মৌসুমে তিন মাস মাছ শিকার বন্ধ রাখা হয়।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।