ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বগালেকে ভ্রমণ করা যাবে সপ্তাহে ৩ দিন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
বগালেকে ভ্রমণ করা যাবে সপ্তাহে ৩ দিন

বান্দরবান: বান্দরবানের রুমা উপজেলার পর্যটনকেন্দ্র বগালেকে নিরাপত্তা বাহিনীর স্কটের মাধ্যমে সপ্তাহে ৩ দিন ভ্রমণ করতে পারবে দেশি-বিদেশি পর্যটকরা।

রোববার (১৬ জুলাই) রুমা জোনের মাল্টিপারপাস হলে পর্যটকদের ভ্রমণ সংক্রান্ত এক সমন্বয় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেনাবাহিনীর রুমা জোনের কমান্ডার লে. কর্নেল শাহরিয়ার ইকবাল এ কথা জানান।

তিনি বলেন, সপ্তাহের বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার পর্যটকরা রুমা সদর থেকে সকাল ১০টায় বগালেকে ভ্রমণে যাবেন আর বিকেলে ফিরবেন। এভাবে আগামী ১৬ আগস্ট পর্যন্ত চলবে, পরবর্তীতে পরিবেশ ও পরিস্থিতি স্বাভাবিক হলে রুমার কেওক্রাডংসহ অন্যান্য সব পর্যটন স্পটে ভ্রমণ করা যাবে।

এলাকার স্বাভাবিক পরিস্থিতি বজায় রাখতে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) ও কুকি-চিন ন্যাশনাল আর্মি (কেএনএ)-সহ অন্যান্য দুষ্কৃতকারীদের তথ্য দিয়ে সেনাবাহিনীকে সহযোগিতা করতে সভায় অনুরোধ জানানো হয়।

সভায় রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর হক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান থাংখাম লিয়ান বম ও রুমা জোনের সেনা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সমন্বয় সভায় বক্তব্য রাখেন রুমা সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা, রুমা বাজারের ব্যবসায়ী মোহাম্মদ নাছির উল্লাহ মীর, রুমা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাংপুই বম, ট্যুরিস্ট গাইডের ব্যবস্থাপক সজীব দাশসহ পর্যটন ব্যাবসায়ী, প্রশাসনের কর্মকর্তা ও সাংবাদিকরা।

গত শুক্রবার (১৪ জুলাই) জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তীবরীজি এক গণবিজ্ঞপ্তি জারি করে রুমা ও থানচি উপজেলায় পর্যটকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন।

এরপর কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) তাদের ফেসবুক পেজ থেকে পর্যটন এলাকায় রেট এলার্ট জারি করে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করে। এই নিষেধাজ্ঞা অমান্যকারীদের গাড়ি পুড়িয়ে দেওয়া ও শাস্তি দেওয়া হবে বলে হুমকি দেওয়া হয়।

কেএনএফ আরও জানায়, শান্তি আলোচনা যতদিন শেষ না হচ্ছে, ততদিন পর্যটন এলাকায় ভ্রমণে সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করা হলো। পর্যটন এলাকায় ভ্রমণে এসে অপ্রীতিকর কিছু হলে এর দায়ভার কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট নেবে না।

এদিকে কুকি চিনের এমন হুমকির পর জেলার বিশেষ করে রুমা ও থানচি উপজেলায় পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়। তারই অংশ হিসেবে রুমা সদর থেকে বগালেকে নিরাপত্তা স্কট দিয়ে পর্যটকদের নিয়ে যাওয়া ও নিয়ে আসার উদ্দ্যোগ নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।