ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গাজীপুরে মানবতাবিরোধী মামলার আসামি গ্রেপ্তার 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
গাজীপুরে মানবতাবিরোধী মামলার আসামি গ্রেপ্তার 

ঢাকা:  আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত মানবতাবিরোধী মামলার আসামি মো. কুতুব উদ্দিন ওরফে কুতুব আলী আনছারী (৭০) কে গ্রেপ্তার করেছে র‌্যাব-২।  

শনিবার (১৫ জুলাই) বিকালে গাজীপুরের সদর থানাধীন হক্কানী সোসাইটি এলাকায় অভিযান পরিচালনা করে তাকে গ্রেপ্তার করা হয়।

 

রোববার (১৬ জুলাই) সকালে র‍্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) সিনিয়র সহকারী পুলিশ সুপার শিহাব করিম বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।  

তিনি জানান, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহ এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে মো. কুতুব উদ্দিন ওরফে কুতুব আলী আনছারীসহ অন্যান্য যুদ্ধাপরাধী রাজাকার বাহিনীর সদস্যরা অগ্নিসংযোগ, ধর্ষণ, পাশবিক নির্যাতন, নৃশংস হত্যাকাণ্ডসহ মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত ছিল। মুক্তিযুদ্ধ চলাকালীন যুদ্ধাপরাধী মো. কুতুব উদ্দিন ও তার সহযোগী রাজাকারদের নিয়ে ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলায় ইতুলিয়া গ্রামের মুক্তিযোদ্ধাদের হত্যা ও নির্যাতনসহ তাদের বাড়িতে অগ্নিসংযোগ, লুটপাট ও একাধিক নারীকে ধর্ষণ করেন। এই ঘটনার প্রেক্ষিতে ২০২০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে কর্তৃক একটি মামলা দায়ের করা হয়।  

সিনিয়র সহকারী পুলিশ সুপার বলেন, ২০২১ সালের ২১ অক্টোবর যুদ্ধাপরাধী মো. কুতুব উদ্দিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। গ্রেফতারি পরোয়ানা ইস্যু হওয়ার পর থেকে আসামি দেশের বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপন করেন।  

এরই ধারাবাহিকতায় গোপন তথ্যের ভিত্তিতে শনিবার (১৫ জুলাই) বিকালে গাজীপুরের সদর থানাধীন হক্কানী সোসাইটি এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।  

তিনি আরও জানান, গ্রেপ্তার আসামিকে জিজ্ঞাসাবাদে এই ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকার কথা স্বীকার করেছেন। জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, গ্রেপ্তার এড়াতে বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপনে থাকতেন তিনি।  

তার বিরুদ্ধে ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান পুলিশের এই ঊর্ধ্বতন কর্মকর্তা।  

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
এসজেএ/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।