ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আসিয়ান ডায়ালগ পার্টনার হতে সহযোগিতা চাইলেন মোমেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩২ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
আসিয়ান ডায়ালগ পার্টনার হতে সহযোগিতা চাইলেন মোমেন

ঢাকা: আসিয়ানের আগামী শীর্ষ সম্মেলনে সংস্থাটির সেক্টরাল ডায়ালগ পার্টনার হতে বাংলাদেশের প্রার্থিতাকে সক্রিয় সমর্থনের জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

জাকার্তায় ৩০তম আসিয়ান রিজিওনাল ফোরামের বৈঠকে তিনি এই আহ্বান জানান।

রোববার ( ১৬  জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

মোমেন বক্তব্যে রোহিঙ্গাদের স্বদেশে নিরাপদ, টেকসই, মর্যাদাপূর্ণ ও  স্বেচ্ছায় প্রত্যাবাসন নিশ্চিতে আসিয়ান দেশগুলোর  শক্তিশালী ও কার্যকর সমর্থন কামনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী গঠনমূলক আলোচনার মাধ্যমে আঞ্চলিকতা এবং বহুপাক্ষিকতাকে শক্তিশালী করার জন্য জোর দেন। তিনি এ সময় গত এক দশকে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের একটি সংক্ষিপ্ত বিবরণ উপস্থাপনকালে কার্যকর কোভিড ব্যবস্থাপনা, দুর্যোগ ঝুঁকি হ্রাস, টেকসই অবকাঠামোতে বিনিয়োগ, জাতিসংঘের শান্তি রক্ষা কার্যক্রমে অবদান তুলে ধরেন।

মোমেন বাংলাদেশের ইন্দো-প্যাসিফিক রূপরেখা তুলে ধরে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সকলের সাথে বন্ধুত্ব, কারও প্রতি বিদ্বেষ নয়’ এই শান্তিকেন্দ্রিক পররাষ্ট্রনীতিকে গুরুত্ব দিয়ে ইন্দো-প্যাসিফিক রূপরেখা ঘোষণা করেছে।  

তিনি  আসিয়ান ফোরামের সঙ্গে সম্মিলিতভাবে নিরাপত্তা, শান্তি ও সমৃদ্ধির লক্ষ্যে একযোগে কাজ করার প্রতিশ্রুতি ও সমর্থন পুনর্ব্যক্ত করেন।

বৈঠকে সভাপতিত্ব করেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো এল পি মারসুদি। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন  পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রীর সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন। এ ছাড়া ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোদোর সঙ্গে  সৌজন্য বৈঠক করেন।

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।