ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মৌলভীবাজারে বাল্যবিয়ে প্রতিরোধে মানববন্ধন 

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
মৌলভীবাজারে বাল্যবিয়ে প্রতিরোধে মানববন্ধন  মৌলভীবাজারে বাল্যবিয়েবিরোধী মানববন্ধন। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: ‘সচেতনতা শুরু হোক আমার থেকে’ এই স্লোগানকে সামনে রেখে মৌলভীবাজার জেলার স্বেচ্ছাসেবী ও সচেতন যুব সমাজের উদ্যোগে যৌতুক ও বাল্যবিবাহ, অতিরিক্ত দেনমোহর প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১২ জুলাই) মৌললভীবাজার প্রেসক্লাব সম্মুখে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 

শেখ বোরহান উদ্দিন (রহ.) ইসলামী সোসাইটির প্রতিষ্ঠাতা চেয়াম্যান এম মুহিবুর রহমান মুহিব’র সভাপতিত্বে ও বন্ধুমহল ব্লাড ডোনার সোসাইটির সিলেট বিভাগীয় যোগাযোগ বিষয়ক সমন্বয়ক পিয়ারুল ইসলাম’র সঞ্চালনায় বক্তব্য রাখেন মৌলভীবাজার মানবসেবা সামাজিক সংগঠনের প্রতিষ্ঠাতা উপদেষ্ঠা সৈয়দ আহসান আক্তার দুলন, স্বপ্নের ঢেউ সমাজকল্যাণ সংস্থা মৌলভীবাজার জেলা শাখার সভাপতি মিনহাজুল ইসলাম মিনহাজ, জাগ্রত তারুণ্য ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক হায়দার আলী নয়ন, বন্ধুমহল ব্লাড ডোনার সোসাইটির সিলেট বিভাগীয় সমন্বয়ক তকি তাজ্জুয়ার রহমান মনন, গোল্ডেন হিউমিনিটি সোসাইটির সভাপতি রুয়েল আহমদ, শ্রীমঙ্গল রক্তদান সমাজকল্যাণের সভাপতি আযহারুল ইসলাম অনিক, বন্ধুমহল ব্লাড ডোনার সোসাইটির জেলা প্রতিনিধি আব্দুল্লাহ আল মোহাইমিন (রমি), মতিউর রহমান, বন্ধুনীড় সামাজিক সংগঠনের সভাপতি ইয়াছির আরাফাত রাজু, নবপ্রজন্ম ব্লাড ফাউন্ডেশন বাংলাদেশ পরিকল্পনা বিষয়ক সম্পাদক কাউছার আহমেদ, তরুণ ব্লাডের এডমিন ইয়ারুপ মিয়া, বি কে এস ব্লাড ডোনার সোসাইটির প্রতিষ্ঠাতা আফজাল হোসেন শাহ, রুনা আক্তার লিজা প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘যৌতুক বাল্যবিয়ে এবং অতিরিক্ত দেনমহর প্রতিরোধে আজকে যেসব যুব সমাজ এখানে উপস্থিত হয়েছে সবাই মিলে যদি আমরা শপথ নিতে পারি আমরা নিজেরা যৌতুক ও অতিরিক্ত দেনমোহর নেবো না বাল্যবিয়ে করব না, বন্ধু বান্ধব, আত্মীয়-স্বজনসহ সমাজের সর্বস্তরের মানুষকে সচেতন করব তা হলে আজকের  মানববন্ধন আয়োজন করা সফল হবে।

‘সচেতনতা শুরু হোক আমার থেকে’ -এই স্লোগানকে সামনে রেখে সমাজের প্রতি আমরা একটি বার্তা দেওয়ার চেষ্টা করি যৌতুকের নামে অতিরিক্ত দেনমহরের নামে যে জুলুম চলছে তা বন্ধ করার আহ্বান জানাই। আমরা আশা করি, আমাদের সচেতনতা ছড়িয়ে পড়বে বাংলাদেশের প্রতিটি অঞ্চলে আমাদের এই আয়োজন থেকে যদি একটি পরিবারও সচেতন হয় তাহলেই স্বার্থক হবে। ’

সবাইকে সচেতন ও সোচ্চার হওয়ার আহ্বান জানান বক্তারা। এছাড়াও গৃহবধু নির্যাতন বন্ধসহ যৌতুক ও বাল্যবিয়ের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়।

বাংলাদেশ সময়:  ০৮০৩ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।