ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাবনায় সিভিল সার্জনের বিরুদ্ধে মামলা

আবুল কালাম আজাদ, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০২ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১০

পাবনা: মুক্তিযোদ্ধা কোটা অমান্য করে অফিস সহকারী কাম মুদ্রারিক পদে চাকরি দেওয়ার অভিযোগে পাবনার সিভিল সার্জনের বিরুদ্ধে মামলা করেছেন এক মুক্তিযোদ্ধার সন্তান।

বৃহস্পতিবার পাবনার সিনিয়র সহকারী জজ আদালতে মামলাটি করেন মজিবর রহমান।

আদালত বাদীকে কেন নিয়োগ দেওয়া হবে না মর্মে পাবনার সিভিল সার্জনকে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন।

মামলার অভিযোগ থেকে জানা গেছে, বাদী মজিবর রহমান একজন প্রকৃত মুক্তিযোদ্ধার সন্তান। তিনি পাবনা সিভিল সার্জন অফিসে অফিস সহকারী কাম মুদ্রারিক পদে প্রার্থী হিসাবে আবেদন করেন। কিন্তু সিভিল সার্জন ডা. কে এম আশরাফুজ্জামান মুক্তিযোদ্ধা কোটা অমান্য করে টাকার বিনিময়ে অন্যদেরকে নিয়োগ দিয়েছেন।

অথচ ওই পদে চাকরির জন্য বাদীর সব ধরনের যোগ্যতা থাকা সত্ত্বেও তাকে চাকরি দেওয়া হয়নি। এমনকি প্রার্থীদের মধ্যে মজিবরই একমাত্র মুক্তিযোদ্ধার সন্তান ছিলেন।

এেেত্র সরকারি বিধি মোতাবেক ওই পদে তারই চাকরি পাওয়ার অধিকার থাকলেও সিভিল সার্জন যে দু’জনকে নিয়োগ দিয়েছেন তাদের মধ্যে একজন চাটমোহর উপজেলার মৃত অজিত কুমার সরকারের মেয়ে মালা রাণী সরকার। মালা মৌখিক পরিায় অংশ না নিয়েই চাকরি পেয়েছেন বলে বাদী অভিযোগ করেন।
 
ওই পদে মজিবর ছাড়া অন্য কাউকে যেন নিয়োগ না দিতে পারে সেজন্য সিভিল সার্জনের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ চেয়ে বৃহস্পতিবার মামলাটি করা হয়।

পাবনার সহকারী সিনিয়র জজ রফিকুল ইসলাম মামলাটি গ্রহণ করেন এবং আগামী ১৫ নিদের মধ্যে সিভিল সার্জনকে কারণ দর্শানোর নোটিশ দেন।
 
এদিকে রেহেনা পারভীন মিনতি নামের একজন নিয়োগ প্রার্থী নিয়োগ না পেয়ে সিভিল সার্জনের বিরুদ্ধে সদর থানায় একটি অভিযোগ দায়ের করেন।

অভিযোগে তিনি বলেন, তিনজন মন্ত্রীর সুপারিশের পরও তার কাছ থেকে সিভিল সার্জন ডা. একে এম আশরাফুজ্জামান আয়া পদে চাকরি দেওয়ার নামে ২ লাখ টাকা নিয়েও চাকরি দেননি।

এ ব্যাপারে পাবনার সিভিল সার্জন ডা. এ কে এম আশরাফুজ্জামানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলানিউজকে জানান, ‘মাত্র দু’টি পদের জন্য কোনো কোটা হয় না। আমার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা ভিত্তিহীন। ’

বাংলাদেশ সময়: ২৩৪৫ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।