ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের পণ্য নিয়ে মোংলায় বিদেশি জাহাজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, জুলাই ১১, ২০২৩
রূপপুর বিদ্যুৎকেন্দ্রের পণ্য নিয়ে মোংলায় বিদেশি জাহাজ

বাগেরহাট: পাবনার ঈশ্বরদীতে চলমান রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ৪৮২ দশমিক ৮৮২ মেট্রিক টন মেশিনারিজ নিয়ে বাগেরহাটের মোংলা বন্দরে ভিড়েছে রাশিয়ান পতাকাবাহী জাহাজ এমভি মার্গারেট।  

মঙ্গলবার (১১ জুলাই) বিকেলে বন্দরের ৮ নম্বর জেটিতে ভিড়েছে জাহাজটি।

সন্ধ্যা থেকে জাহাজের পণ্য খালাসের কাজ শুরু হয়েছে।  

৪৮ ঘণ্টার মধ্যে সব পণ্য খালাস শেষ হবে বলে জানিয়েছেন জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের খুলনার ম্যানেজার সাধন কুমার চক্রবর্তী।

এর আগে গেল ৬ জুন রাশিয়ার নভোরোসিয়েস্ক বন্দর থেকে মোংলার উদ্দেশে ছেড়ে আসে জাহাজটি। জাহাজটিতে বিভিন্ন ধরনের ইলেক্ট্রিক্যাল ও মেশিনারি রয়েছে।

শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের খুলনার ম্যানেজার সাধন কুমার চক্রবর্তী বলেন, খালাস শেষে মেশিনারিগুলো রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে নেওয়া হবে এবং জাহাজটি মোংলা বন্দর ত্যাগ করবে।

এর আগে ২ জুলাই রাশিয়া থেকে সরাসরি একই বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে মোংলায় এসেছিল এমভি লিবার্টি হারভেস্ট। তারও আগে ২৯ মে এমভি আনকা স্কাই, ৬ মে এমভি আনকা সান ও ২৫ এপ্রিল এমভি ইয়ামাল অরলান সরাসরি রাশিয়া থেকে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মালামাল এনেছিল।

ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার সাত কোম্পানির ৬৯টি জাহাজে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার বাইরে থাকা জাহাজগুলো রাশিয়া থেকে রূপপুরের পণ্য নিয়ে সরাসরি মোংলা বন্দরে আসছে। আর নিষেধাজ্ঞার তালিকায় থাকা জাহাজগুলো রাশিয়া থেকে পণ্য নিয়ে ভারত হয়ে এ বন্দরে পাঠাচ্ছে।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, জুলাই ১১, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।