bangla news

শ্রমিকদের উদ্দেশে শ্রমমন্ত্রী: তথ্য দিন, অভিযোগ সত্য হলে ব্যবস্থা নেব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-০৭ ১২:০০:৫৪ পিএম

পণ্যের উৎপাদনব্যয় ও বিক্রয়মূল্য এবং শ্রমিকদের প্রাপ্য মজুরি সম্পর্কে অবহিত করতে শ্রমিক সংগঠনগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

ঢাকা: পণ্যের উৎপাদনব্যয় ও বিক্রয়মূল্য এবং শ্রমিকদের প্রাপ্য মজুরি সম্পর্কে অবহিত করতে শ্রমিক সংগঠনগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বিশ্ব শোভন কাজ দিবস উপলক্ষে ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন ফেডারেশন বাংলাদেশ কাউন্সিল (আইইউসিটি-বিসি) আয়োজিত এক সেমিনারে তিনি এ আহ্বান জানান।

শ্রমিকদের কম মজুরি দেওয়া প্রসঙ্গে ওঠা অভিযোগের জবাবে মন্ত্রী আরও বলেন, ‘আপনারা তথ্য দিন। অভিযোগের সত্যতা পেলে অভিযুক্তদের বিরুদ্ধে অবশ্যই কার্যকর ব্যবস্থা নেওয়া হবে।’

শ্রমমন্ত্রী বলেন, ‘উন্নয়ন প্রক্রিয়ায় শ্রমিক ও মালিককে পরস্পরের প্রতিপক্ষ না হয়ে সম্পূরক হতে হবে।’

সেমিনারে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নজান সুফিয়ান শ্রমিকদের উদ্দেশে বলেন, ‘আপনারা যে প্রতিষ্ঠানে কাজ করছেন সে প্রতিষ্ঠানের যেন কোনো ক্ষতি না হয় সেদিকটাও দেখতে হবে।’

তিনি আরও বলেন, ‘গাছের ফল যাতে বারো মাস খাওয়া যায় সে বিষয়টা শ্রমিকদেরও মাথায় রাখা উচিত।’

সেমিনারে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) নতুন কান্ট্রি ডিরেক্টর আন্দ্রে বগি বাংলাদেশে তাদের কার্যক্রম সুষ্ঠুভাবে চালানোর জন্য শ্রমবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতা কামনা করেন।

আইইউসিটি-বিসি’র চেয়ারম্যান আবু জাফরের সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে বক্তৃতা কারন আইইউসিটি-বিসির সাধারণ সম্পাদক মামুনুর রশীদ চৌধুরী।

উল্লেখ্য, বিশ্বের সব শ্রমজীবি মানুষের জন্য শোভন কাজ নিশ্চিত করতে ২০০৮ সাল থেকে ৭ অক্টোবর আইএলও’র উদ্যোগে ‘বিশ্ব শোভন কাজ দিবস’ পালিত হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-10-07 12:00:54