ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

জাতীয়

শ্রমিকদের উদ্দেশে শ্রমমন্ত্রী: তথ্য দিন, অভিযোগ সত্য হলে ব্যবস্থা নেব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১০

ঢাকা: পণ্যের উৎপাদনব্যয় ও বিক্রয়মূল্য এবং শ্রমিকদের প্রাপ্য মজুরি সম্পর্কে অবহিত করতে শ্রমিক সংগঠনগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বিশ্ব শোভন কাজ দিবস উপলক্ষে ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন ফেডারেশন বাংলাদেশ কাউন্সিল (আইইউসিটি-বিসি) আয়োজিত এক সেমিনারে তিনি এ আহ্বান জানান।



শ্রমিকদের কম মজুরি দেওয়া প্রসঙ্গে ওঠা অভিযোগের জবাবে মন্ত্রী আরও বলেন, ‘আপনারা তথ্য দিন। অভিযোগের সত্যতা পেলে অভিযুক্তদের বিরুদ্ধে অবশ্যই কার্যকর ব্যবস্থা নেওয়া হবে। ’

শ্রমমন্ত্রী বলেন, ‘উন্নয়ন প্রক্রিয়ায় শ্রমিক ও মালিককে পরস্পরের প্রতিপক্ষ না হয়ে সম্পূরক হতে হবে। ’

সেমিনারে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নজান সুফিয়ান শ্রমিকদের উদ্দেশে বলেন, ‘আপনারা যে প্রতিষ্ঠানে কাজ করছেন সে প্রতিষ্ঠানের যেন কোনো ক্ষতি না হয় সেদিকটাও দেখতে হবে। ’

তিনি আরও বলেন, ‘গাছের ফল যাতে বারো মাস খাওয়া যায় সে বিষয়টা শ্রমিকদেরও মাথায় রাখা উচিত। ’

সেমিনারে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) নতুন কান্ট্রি ডিরেক্টর আন্দ্রে বগি বাংলাদেশে তাদের কার্যক্রম সুষ্ঠুভাবে চালানোর জন্য শ্রমবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতা কামনা করেন।

আইইউসিটি-বিসি’র চেয়ারম্যান আবু জাফরের সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে বক্তৃতা কারন আইইউসিটি-বিসির সাধারণ সম্পাদক মামুনুর রশীদ চৌধুরী।

উল্লেখ্য, বিশ্বের সব শ্রমজীবি মানুষের জন্য শোভন কাজ নিশ্চিত করতে ২০০৮ সাল থেকে ৭ অক্টোবর আইএলও’র উদ্যোগে ‘বিশ্ব শোভন কাজ দিবস’ পালিত হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa