ঢাকা, বুধবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

সাংবাদিকদের নিরাপত্তায় ব্যবস্থা নেওয়া হয়েছে : শামসুল হক টুকু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, মে ২৮, ২০১২

ঢাকা : পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিকদের নিরাপত্তা প্রদান ও সহায়তার ব্যাপারে সরকার বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে বলে দাবি করেছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এডভোকেট শামসুল হক টুকু।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টের (আইএফজে) দক্ষিণ এশিয়া বিষয়ক প্রোগ্রাম ম্যানেজার সুকুমার মুরালীধরন সোমবার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে মন্ত্রণালয়ে সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন।



এ সময় বিএফইউজে’র কোষাধ্যক্ষ আতাউর রহমান ও নির্বাহী সদস্য খায়রুজ্জামান কামাল উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এ সময় বলেন, ‘বাংলাদেশে সংবাদপত্রের স্বাধীনতা রয়েছে। বর্তমান সরকার মিডিয়া বান্ধব সরকার। ’

তিনি বলেন, ‘বিগত সরকারের সময়ে সাংবাদিক হত্যা মামলার তদন্ত পুনরায় শুরু হয়েছে। কোনো কোনো মামলায় চার্জশিটও দেওয়া হয়েছে। এই সরকারের সময়ে সাগর-রুনি হত্যাকাণ্ডের তদন্ত র‌্যাবের কাছে হস্তান্তর করা হয়েছে। ’

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, সম্প্রতি ফটো সাংবাদিকদের পেটানোর ঘটনায় একজন এএসপিসহ নয়জন পুলিশ সদস্যকে সামরিক বরখাস্ত করা হয়েছে। এ ব্যাপারে সরকারের আন্তরিকতার অভাব নেই।

সাংবাদিকদেরও দায়িত্বশীলতার সাথে কাজ করা দরকার বলে তিনি উল্লেখ করেন।

বৈঠকে বাংলাদেশে সাংবাদিকদের পেশাগত নিরাপত্তা ও ইকোনোমিস্টের সাম্প্রতিক প্রতিবেদন প্রসঙ্গটি নিয়ে আলোচনা হয়।

বাংলাদেশের সাম্প্রতিক রাজনীতি নিয়ে দি ইকোনোমিস্ট পত্রিকায় প্রকাশিত রিপোর্ট সম্পর্কে প্রতিমন্ত্রী আইএফজে প্রতিনিধিকে বলেন, ‘প্রতিবেদনটি সত্য নয়। স্বাধীনতা যুদ্ধের সময় থেকে দেশি- বিদেশি কুচক্রী মহল বাংলাদেশ সম্পর্কে অনেক মিথ্যা, বানোয়াট প্রপাগান্ডা চালিয়েছে। এ ক্ষেত্রে বিরোধী দলের নিযুক্ত বিদেশি লবিস্টদের হাত থাকতে পারে। ’

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী সাংবাদিক নেতাদের কথা দিয়েছেন, অষ্টম ওয়েজ বোর্ড গঠনের ব্যাপারে। খুব শিগগিরই তাদের এ দাবি পূরণ করা হবে। এ ছাড়া সম্প্রচার নীতিমালা প্রণয়নের কাজ শুরু হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ সময় : ১৯০৪ ঘণ্টা, মে ২৮, ২০১২
আরএম/সম্পাদনা : অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa