bangla news

বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনায় পরামর্শ দেবেন শিক্ষাবিদরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-০৭ ১০:০৯:৩৩ এএম

সরকার মনোনীত শিক্ষাবিদরা এখন থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনায় পরামর্শ দেবেন। আইন মেনে বিশ্ববিদ্যালয়গুলো পরিচালনায় সিন্ডিকেটকে সঠিক দিক নির্দেশনা দেবেন তারা।

ঢাকা: সরকার মনোনীত শিক্ষাবিদরা এখন থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনায় পরামর্শ দেবেন। আইন মেনে বিশ্ববিদ্যালয়গুলো পরিচালনায় সিন্ডিকেটকে সঠিক দিক নির্দেশনা দেবেন তারা।

‘বেসরকারি বিশ^বিদ্যালয় আইন-২০১০’ এর ১৭(১) (ছ) ধারার বিধানমতে পরামর্শক শিক্ষাবিদদের নিয়োগ দিয়েছে সরকার। নিয়োগপ্রাপ্তরা যে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য মনোনীত হয়েছেন তারা ওই বিশ্ববিদ্যালয়ের পূর্ণকালীন বা খণ্ডকালীন শিক্ষক, উপদেষ্টা অথবা অন্য কোনো আর্থিকভাবে লাভজনক পদে সম্পৃক্ত হতে পারবেন না।

এ ব্যাপারে বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম বাংলানিউজকে বলেন, ‘সদ্য পাস হওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ অনুযায়ী দেশের প্রথিতযশা শিক্ষাবিদদের আগামী দুই বছরের জন্য বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য পদে নিয়োগ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভিসি হবেন সিন্ডিকেটের প্রধান। এসব শিক্ষাবিদরা সিন্ডিকেট সভায় তাদের পরামর্শ দেবেন।

ইউজিসির বেসরকারি বিশ^বিদ্যালয় বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক মো. সামছুল আলম স্বাক্ষরিত এক অফিস আদেশে মনোনীত শিক্ষাবিদদের তাদের মনোনয়নের কথা জানিয়ে বলা হয়, ‘ইউজিসি আশা করে, উচ্চশিক্ষার প্রসার ও মানোন্নয়নে আপনাদের দৃঢ় প্রত্যয় এবং সুযোগ্য নেতৃত্বে ওই বিশ^বিদ্যালয় সঠিক ও বাস্তবমুখী দিক নির্দেশনা পাবে।’

বিশ^বিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালনের সময় সংশ্লিষ্ট বিশ^বিদ্যালয়ের পূর্ণকালীন, খণ্ডকালীন শিক্ষক বা উপদেষ্টা হিসেবে অথবা অন্য কোনো আর্থিকভাবে লাভজনক ভূমিকায় সম্পৃক্ত হওয়া যাবে না বলেও এ চিঠিতে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, এতদিন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো প্রতিষ্ঠাতা মালিকদের নেতৃত্বে তাদের মনোনীত আত্বীয়-স্বজন বা ব্যক্তিরাই সিন্ডিকেট পরিচালনা করে এসেছেন।

গত ১৮ জুলাই থেকে নতুন বেসরকারি বিশ^বিদ্যালয় আইন কার্যকর হওয়ার পর  সরকার এ উদ্যোগ নিলো।

বাংলাদেশ সময় : ১৯৫৩ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-10-07 10:09:33