ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১০ ঘণ্টা পর আগুন নিভেছে সাগর নন্দিনী-২ তেলের ট্যাংকারের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩২ ঘণ্টা, জুলাই ৪, ২০২৩
১০ ঘণ্টা পর আগুন নিভেছে সাগর নন্দিনী-২ তেলের ট্যাংকারের ফাইল ছবি

বরিশাল: ঝালকাঠির সুগন্ধা নদীতে দ্বিতীয় দফায় সাগর নন্দিনী-২ নামের তেলবাহী ট্যাংকারে বিস্ফোরণের পর লাগা আগুন টানা ১০ ঘণ্টা ধরে জ্বলার পর নিভেছে।

মঙ্গলবার (০৪ জুলাই) ভোর সাড়ে ৪টার দিকে এ আগুন নিভে যায় বলে জানিয়েছেন স্থানীয় সাংবাদিক ও ফায়ার সার্ভিসের কর্মীরা।

এরআগে, সোমবার (০৩ জুলাই) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সাগর নন্দিনী-২ নামের তেলবাহী ট্যংকারটিতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ঘটনার সময় জাহাজটিতে থাকা পেট্রোল সাগর নন্দিনী-৪ নামের অপর তেলবাহী ট্যাংকারে অপসারণ করা হচ্ছিল।

আকস্মিক এ ঘটনায় উভয় জাহাজে থাকা স্টাফ, পুলিশ সদস্যসহ মোট ১৪ জন আহত হয়। পাশাপাশি আগুনের ভয়াবহতার কারণে সাগর নন্দিনী-২ এর পাশ থেকে সাগর নন্দিনী-৪ সরানো সম্ভব হয়নি।

পরে রাত ১২ টার ফায়ার সার্ভিসের কর্মীদের সহায়তা সাগর নন্দিনী-৪ তেলের ট্যাংকারটিকে নিরাপদে সরিয়ে নেওয়া হয় বলে জানিয়েছেন ঝালকাঠি সদর ফায়ার স্টেশনের স্টেশন অফিসার শফিকুল ইসলাম।

তিনি জানান, সারা রাত ধরে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট আগুন নেভানোর কাজ করেছে। সেইসঙ্গে কোস্টগার্ড, নৌ-পুলিশ ও থানা পুলিশের সদস্যরাও এ কাজে সহযোগিতা করেছে।

স্থানীয়রা বলছেন, ঝালকাঠি পৌর শহরের ঠিক অপর প্রান্ত রাজাপুর গ্রাম সংলগ্ন নদী তীরেই ছিল আগে থেকেই দুর্ঘটনা কবলিত সাগর নন্দিনী-২ নামের তেলের ট্যাংকারটি। যার পাশেই নোঙ্গর করে ক্ষতিগ্রস্ত জাহাজ থেকে তেল লোড করছিল সাগর নন্দিনী-৪ নামের অপর একটি তেলের ট্যাংকার। তবে সোমবার (০৩ জুলাই) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ঘটা অগ্নিকাণ্ডের ঘটনা ছিল ভয়াবহ।

তবে শেষ পর্যন্ত সাগর নন্দিনী-২ নামক তেলের ট্যাংকারটিতে কি পরিমাণ তেল ছিল, তা জানাতে পারেনি কেউ। যদিও সাগর নন্দিনী-৪ এর স্টাফরা জানিয়েছেন, সাগর নন্দিনী-২ নামক জাহাজে থাকা বেশিরভাগ তেল অপসারণের কাজ শেষ হয়েছিল। শেষ চারলাখ লিটার তেল অপসারণের কাজের মধ্যে এ ঘটনা ঘটে।

ঘটনার বিবরণে আহতরা জানান, হঠাৎ করে কি হল তারা কিছুই বুঝতে পারেনি। কেউ কেউ ভয়ে নদীতে লাফ দেন। দুটি জাহাজ একসঙ্গে নোঙর করা ছিল।

এদিকে দ্বিতীয় দফার এই অগ্নিকাণ্ডের ঘটনায় ১০ জন পুলিশ সদস্যসহ ১৪ জন গুরুত্বর আহত হয়েছেন। তাদের মধ্যে এক পুলিশ সদস্যসহ দুজনকে গুরুতর অবস্থায় ঢাকায় শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন ঝালকাঠির অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. মহিতুল ইসলাম।

উল্লেখ্য, গত ১ জুলাই দুপুর আড়াইটার দিকে ঝালকাঠির সুগন্ধা নদীতে সাগর নন্দিনী-২ নামের তেলের ট্যাংকারে বিস্ফোরণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সোমবার (০৪ জুলাই) উদ্ধার অভিযান শেষ করার ১ ঘণ্টার মাথায় সন্ধ্যায় সাড়ে ৬টার দিকে একই জাহাজে ফের বিস্ফোরণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আর এই পুরো ঘটনায় এখন পর্যন্ত চার জনের মৃত্যু হয়েছে এবং ১৯ জন গুরুত্বর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন।

বাংলাদেশ সময়: ০৮৩০ ঘণ্টা, জুলাই ০৪, ২০২৩
এমএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।