ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিএনজি স্টেশনে ধর্মঘট॥ সঙ্কট নিরসনে নেই সরকারি উদ্যোগ

হাসান আজাদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১০
সিএনজি স্টেশনে ধর্মঘট॥ সঙ্কট নিরসনে নেই সরকারি উদ্যোগ

ঢাকা: সাত দফা দাবিতে ১ নভেম্বর থেকে লাগাতার ধর্মঘটে যাচ্ছে বাংলাদেশ সিএনজি ফিলিং স্টেশন অ্যান্ড কনর্ভাসন ওয়ার্কশপ ওনার্স অ্যাসোসিয়েশন। গত ৪ অক্টোবর ধর্মঘটের কথা জানিয়ে সংগঠনের পক্ষ থেকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীকে চিঠিও দেওয়া হয়েছে।



তবে পুরো বিষয়টি এখন পর্যন্ত একতরফাই রয়ে গেছে। সমস্যা সমাধানে সরকারের পক্ষ থেকে এখনও কোনো উদ্যোগ দেখা যায়নি।

প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম এ প্রসঙ্গে বাংলানিউজকে বলেন, ‘আমাদের সিদ্ধান্ত জনগণ ভালভাবেই নিয়েছে। জনগণ বুঝতে পেরেছে কেন আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। ’

তিনি আরও বলেন, ‘আমরা তাদের ধর্মঘটের বিষয়টি জেনেছি। ’

সমস্যা সমাধানে সরকারের পক্ষ থেকে কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘অনেক সময়তো আছে। আমরা আগে নিজেরা বসবো, তারপর সিএনজি স্টেশন মালিকদের সঙ্গে বসবো। ’

বিদ্যুৎ প্রতিমন্ত্রী এনামুল হক বাংলানিউজকে বলেন, ‘সিএনজি স্টেশনতো আমরা বন্ধ করিনি। গ্যাস সঙ্কটের কারণে দিনের নির্দিষ্ট একটা সময় বন্ধ রাখতে বলেছি। এতে সমস্যা হওয়ার কথা না। ’

সিএনজি স্টেশন মালিকদের সঙ্গে কোনো আলোচনায় বসবেন কিনা জানতে চাইলে প্রতিমন্ত্রীও যেন উপদেষ্টার বক্তব্যের প্রতিধ্বনি করলেন, ‘দেখা যাক ধর্মঘট হবে নভেম্বর থেকে এখনও অনেক সময় বাকী। ’

এদিকে, এ বিষয়ে কথা বলতে সিএনজি ফিলিং স্টেশন অ্যান্ড কনর্ভাসন ওয়ার্কশপ ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদকের সঙ্গে যোগাযোগ করে পাওয়া যায়নি। তবে সংগঠনের অর্থ-সম্পাদক আব্দুল্লাহ আল মামুন বাংলানিউজকে বলেন, তাদের দাবি ও ধর্মঘটের বিষয়টি সরকারের সংশ্লিষ্ট দপ্তরকে জানানো হয়েছে। বাকী দায়িত্ব সরকারের।

গত ২ অক্টোবর বাংলাদেশ সিএনজি ফিলিং স্টেশন অ্যান্ড কনর্ভাসন ওয়ার্কশপ ওনার্স অ্যাসোসিয়েশনের ১৪টি জোনের সদস্যের জরুরী সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতিক্রমে সাত দফা দাবি আদায়ে ১ নভেম্বর থেকে সারাদেশে সিএনজি ফিলিং স্টেশনসমুহে ধর্মঘট পালনের সিদ্ধান্ত হয়।  

সংগঠনের দাবিগুলো হল ছয় ঘন্টা বন্ধের ঘোষণা বাতিল, গ্যাসের চাপ সঙ্কট ও পিক আওয়ারে রেশিনিংয়ের কারণে ক্ষতিগ্রস্থ ঋণখেলাপী স্টেশন সমুহকে দীর্ঘ মেয়াদী কিস্তির ব্যবস্থা, সকল স্টেশনে আগামী ৩০ অক্টোবরের মধ্যে ইভিসি( ইলেকট্রিক ভলিউম কারেক্টর) মিটারের রিডিং অনুযায়ী বিল নেওয়া এবং অতিরিক্ত বিল সমন্বয় করা।

এছাড়াও রয়েছে এনার্জি রেগুলেটরি কমিশনের লাইসেন্স ফি পাঁচ হাজার এবং নবায়ন ফি এক হাজার টাকা নির্ধারণ, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রের বাধ্যবাধকতা তুলে নেওয়া, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি (আরপিজিসিএল ) কর্তৃক আদায়কৃত বার্ষিক ফি প্রত্যাহার ও সিএনজি ফিলিং স্টেশন এবং কনর্ভাসন ওয়ার্কশপ ওনার্স এসোসিয়েশনের সঙ্গে আলোচনার ভিত্তিতে এ খাত সংক্রান্ত যে কোনো সিদ্ধান্ত গ্রহণ।

বাংলাদেশ সময়: ১৮১৭, ৭ অক্টোবর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad