ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদের দ্বিতীয় দিন

রাজধানীর সড়কে রিকশা-সিএনজির আধিপত্য 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, জুন ৩০, ২০২৩
রাজধানীর সড়কে রিকশা-সিএনজির আধিপত্য  ফাইল ফটো

ঢাকা: ঈদের দ্বিতীয় দিন রাজধানীর প্রধান সড়কগুলোর কোথাও মানুষের ভিড়, কোথাও আবার ফাঁকা দেখা গেছে। সকালে তেমন ভিড় না থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের যাতায়াত কিছুটা বাড়তে থাকে, সঙ্গে যানবাহনও বাড়ে৷ তবে সড়কগুলোতে গাড়ির চাপ অন্যান্য দিনের তুলনায় কম।

এদিন সড়কে বাস বা অন্যান্য যানবাহনের তুলনায় রিকশা ও সিএনজি ছিল চোখে পড়ার মতো।  

শুক্রবার (৩০ জুন) রাজধানীর রায়সাহেব বাজার, গুলিস্তান, পল্টন, মালিবাগ, রামপুরা, বাড্ডা, নতুন বাজার এলাকায় ঘুরে দেখা গেছে, এসব এলাকায় গাড়ি থাকলেও অন্যান্য দিনের তুলনায় কিছুটা কম৷ আজকে যারা বাইরে বের হয়েছেন তাদের বেশির ভাগ ঈদের পরের দিন বাড়ি ফিরছেন। ফলে ব্যস্ত সময় পার করছে বাস কাউন্টারগুলো।  

এছাড়া ঈদের দ্বিতীয়দিন সাধারণত দাওয়াত থাকায় অনেকে আত্মীয় স্বজনের বাড়িতে যান। বিনোদন কেন্দ্র বিশেষ করে সিনেমা হলে ভিড় জমান অনেকে। তাই সড়কে সিএনজি ও রিকশার আধিপত্য থাকে বেশি।

গুলিস্তানে কথা হয় মো. রাসেল হাওলাদারের সঙ্গে তিনি জানান, গতকাল (ঈদের দিন) ঢাকার বাসায় কোরবানি দিয়েছি। সেই মাংস নিয়ে সিরাজদিখান শ্বশুরবাড়ি যাচ্ছি৷ প্রতিবছর ঈদের দ্বিতীয়দিন তাদের কাছে যাই।

নতুন বাজারে রিকশাচালকের সঙ্গে দর কষাকষি করছেন ইমন সারোয়ার৷ জিজ্ঞেস করতেই তিনি বলেন, পরিবার নিয়ে বের হয়েছি হাতিরঝিল যাবো। সেখানে একটু ঘুরে পড়ে এক আত্মীয়র বাসায় যাবো। কিন্তু এখান থেকে হাতির ঝিল রিকশা ভাড়া চাচ্ছে ১৫০ টাকা। এটা কি মেনে নেওয়া যায়। একশ টাকা বললাম রাজি হচ্ছে না। ফাঁকা রাস্তায় রিকশায় ঘুরতে অন্যরকম আনন্দ লাগে ভাই। আর রিকশা ছাড়া অন্য কোনো মাধ্যমওতো নাই।

সিএনজি চালক মো. আনোয়ার বাংলানিউজকে বলেন, আজকে সকাল থেকে আকাশ ভালো হওয়ায় মানুষ একটু ঘরতে বের হচ্ছে। অনেকে দাওয়াতে যায়। সকাল থেকে তিনটা ট্রিপ মরাছি। একটু পর যাত্রী আরও বাড়বে। গতকালও দুপুরের পর যাত্রী পাইছি। আজ তো সকাল থেকেই পাইতেছি।

রিকশাচালক আব্দুল গণি মিয়া বাংলানিউজকে বলেন, ঈদের তিন চার দিন ঢাকা ফাঁকা থাকে। রিকশা চালিয়ে আরাম আছে। সঙ্গে ভাড়াও বেশি পাওয়া যায়। এজন্য ঈদে বাড়ি যাই না। ঢাকাতে থেকে দুই-চার টাকা ইনকাম করি। পড়ে বাড়ি যাই।  

ভিক্টর পরিবহনের হেলপার আমির হোসেন বাংলানিউজকে জানান, আজকেও রাস্তা ফাঁকা। যাত্রী তেমন পাইতাছি না। যারা ঘুরতে বের হয় তারা বেশিরভাগ সিএনজি, রিকশা, প্রাইভেটকারে চলে। সকালে যাত্রী কম থাকলেও দুপুরের পর থেকে যাত্রী বাড়ছে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুন ৩০,২০২৩
জিসিজি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।