ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বর্জ্য অপসারণে কাজ করছে সাত স্তরের টিম’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, জুন ২৯, ২০২৩
‘বর্জ্য অপসারণে কাজ করছে সাত স্তরের টিম’ কথা বলছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

ঢাকা: কোরবানির পশুর বর্জ্য অপসারণে আমাদের সাত স্তরের টিম কাজ করছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

ডিএনসিসির মেয়র মো. আতিকুল বলেন, আমাদের সিইও, ডিপার্টমেন্টাল হেড, কাউন্সিলর ও সুপারভাইজারসহ সাড়ে ১১ হাজার শ্রমিক কাজ করছেন।

আমি বর্জ্য পরিষ্কারের জন্য আট ঘণ্টা সময় দিয়েছিলাম। আশা করি, দুপুর ২টা থেকে রাত ১০টার মধ্যে নগরবাসীর সহযোগিতায় নগরকে পরিষ্কার করা হবে।

বৃহস্পতিবার (২৯ জুন) দুপুরে রাজধানীর মিরপুরের মনিপুর সিদ্দিকিয়া মাদ্রাসা, ৬০ ফিট রোড সংলগ্ন ১৩ নম্বর ওয়ার্ডে কোরবানির পশুর বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের উদ্বোধন ও সার্বিক প্রস্তুতি নিয়ে সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন।

আতিকুল বলেন, গত দুই দিন ধরে মুষলধারে বৃষ্টি হচ্ছে। আবহাওয়া দপ্তর থেকে জানতে পারলাম, আজকে সকাল থেকে দুপুর পর্যন্ত প্রায় ১২১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তারপরও সিটি করপোরেশনের সব টিম মাঠে আছে। বৃষ্টি ও কোরবানির পশুর বর্জ্য অপসারণ দুটোই চ্যালেঞ্জিং। নগরবাসীর সহযোগিতায় আমরা এ চ্যালেঞ্জটি নিয়েছি। এখন পর্যন্ত আমরা কাজ করে যাচ্ছি। এরই মধ্যে ছয়টি ওয়ার্ড পরিষ্কার করা হয়েছে। ৫৪ নম্বর হরিরামপুর ওয়ার্ড ও মোহাম্মদপুরের কয়েকটি এলাকা পরিষ্কার হয়েছে। মনিপুর ১৩ নম্বর ওয়ার্ড কোরবানির পশুর বর্জ্য অপসারণ আমার জন্য একটি চ্যালেঞ্জ ছিল। বর্জ্য অপসারণ কার্যক্রমে আমাদের প্রায় সাড়ে ৬শ যানবাহন ও আমাদের মেকানিক্যাল ডিপার্টমেন্ট কাজ করছে।

মেয়র বলেন, ডিএনসিসির নগর ভবনের দোতলায় আমরা ইমার্জেন্সি রেসপন্স টিম করেছি। কমান্ড সেন্টারের মাধ্যমে আমরা এলাকাগুলো মনিটরং করছি। কিছুক্ষণ আগে জানতে পারলাম মগবাজার এলাকায় ময়লা বেশি জমে আছে।  সঙ্গে সঙ্গে আমাদের অন্য টিম ওই এলাকার পাঠিয়ে দিয়েছি।

তিনি আরও বলেন, যেসব এলাকা পরিষ্কার করা হয়ে যাচ্ছে, সেই এলাকার টিমকে অন্য এলাকায় পাঠানো হচ্ছে। আমরা মনিটরিং করছি কোনো এলাকায় চাপ বেশি। নগরবাসীকে অনুরোধ করছি, আপনারা আজ অথবা কালের মধ্যে পশু কোরবানি দেবেন।

 বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জুন ২৯, ২০২৩
এমএমআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।