ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদের দুই দিনের মধ্যে পশু কোরবানি দেওয়ার আহ্বান 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, জুন ২৭, ২০২৩
ঈদের দুই দিনের মধ্যে পশু কোরবানি দেওয়ার আহ্বান  ঈদুল আজহার প্রধান জামাত আয়োজনের সার্বিক প্রস্তুতি পরিদর্শন শেষে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: ঈদুল আজহার তৃতীয় দিনে কোরবানি দিলে বর্জ্য অপসরণকারীদের জন্য বর্জ্য অপসারণ করা অমানবিক হয়ে যায় বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (২৭ জুন) বেলা ১১টায় জাতীয় ঈদগাহ ময়দানে ঈদুল আজহার প্রধান জামাত আয়োজনের সার্বিক প্রস্তুতি পরিদর্শন শেষে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন।

মেয়র তাপস বলেন, কোরবানির পশুর বর্জ্য অপসারণের জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছি। আমি সবাইকে আহ্বান করব যেন দুই দিনের মধ্যে কোরবানি সম্পন্ন করে ফেলেন। তৃতীয় দিনের জন্য যেন না রাখা হয়।

বর্জ্য অপসারণ নিয়ে মেয়র বলেন, ঈদের আগের রাত ১২টা থেকেই আমরা পশুর হাটের বর্জ্য অপসারণ শুরু করব। ঈদের দিন দুপুর ২টা থেকে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে তদারকি শুরু করব এবং বর্জ্য অপসারণ শুরু করব।

তিনি আরও বলেন, গতবছর আমরা বলেছিলাম, ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ করব, আমরা সফল হয়েছি। এবারও আমাদের সেরকম প্রস্তুতি রয়েছে। বর্জ্য অপসারণে আমরা ৩৫০ এর উপর যন্ত্রপাতি ব্যবহার করব। আমাদের প্রায় ১০ হাজার জনবল মাঠ পর্যায়ে নিয়োজিত থাকবে। কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ থেকে তদারকি করব, আমাদের কর্মকর্তাদের সুনির্দিষ্ট করে দায়িত্ব দেওয়া হয়েছে অঞ্চলভিত্তিক, ওয়ার্ড-ভিত্তিক এবং হাটভিত্তিক তদারকি করার জন্য। আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি এবং এবারও আমরা সফল হব।

মেয়র তাপস বলেন, আমি নিবেদন করব, তৃতীয় দিনের জন্য যেন কোনো পশু রেখে দেওয়া না হয়। এটা আমার বিনীত নিবেদন থাকবে। আমরা দেখেছি তৃতীয় দিনেও অনেকেই কোরবানি দিয়ে থাকে, সেই জায়গাটায় আমাদের জন্য কঠিন হয়ে যাবে। কারণ আমাদের সব কার্যক্রমে ৭২ ঘণ্টার পরে কিন্তু বিশ্রাম দিতে হবে। আমাদের কার্যক্রম একটানা ৭২ ঘণ্টা চলবে। সুতরাং এটা একটা অমানবিক হয়ে যায় যে, তাদের দিয়ে আবার কাজ করানো। এজন্য আমি সবার কাছে বিনীত অনুরোধ করব।

এক প্রশ্নে জবাবে মেয়র বলেন, বর্জ্য রাখার জন্য থলে, স্যাভলন, ব্লিচিং পাউডার দিচ্ছি। বর্জ্য সংগ্রহ করার জন্য যে সামগ্রী দরকার সেগুলো আমরা দিচ্ছি। মাঠ পর্যায়ে সকল প্রস্তুতি আমাদের নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০৭ ঘণ্টা, জুন ২৭, ২০২৩
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।