ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গাবতলী হাটে ভারতীয় গরু, তবুও দাম চড়া

মিরাজ মাহবুব ইফতি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
গাবতলী হাটে ভারতীয় গরু, তবুও দাম চড়া

ঢাকা: আর মাত্র তিনদিন পর পবিত্র ঈদুল আজহা। ঈদকে কেন্দ্র করে গাবতলী পশুর হাটে ওঠেছে ভারতীয় গরু।

কিন্তু এর প্রভাব বাজারে পড়েনি। এখনও দাম কমেনি গরুর। চড়া দাম হাঁকাচ্ছেন গরু ব্যাপারীরা।

সোমবার (২৬ জুন) সকাল থেকে বিকেল পর্যন্ত গাবতলী পশুর হাট ঘুরে এমন চিত্র দেখা যায়।  

ভারতীয় গরু ব্যাপারী মো. মোমেন বলেন, শনিবার ভারতীয় ৩০টি গরু নিয়ে হাটে এসেছি। ক্রেতারা বিক্রির মতো দাম বলছে না। সোমবার পর্যন্ত ৮টি গরু বিক্রি করেছি। আমার কাছে ২ লাখ থেকে শুরু করে ৭ লাখ টাকা মূল্যের গরু আছে। ক্রেতা এখন কম আসছে। আশা করি আগামীকাল থেকে আরও ক্রেতা আসবে।

কল্যাণপুর থেকে আসা সায়রা বানু বলেন, ১ লাখ ১০ হাজার টাকা দিয়ে আমি একটি গরু কিনেছি। আশা করছি তিন মণ গোশত হবে। আমি দাম কম বেশি নিয়ে ভাবছি না। আল্লাহর সন্তুষ্টির জন্য কোরবানি দেব এটিতেই আমি খুশি।

মিরপুর এক নাম্বার থেকে গাবতলী হাটে আসা মাসুদ বলেন, আড়াই লাখ টাকা দিয়ে একটি গরু কিনেছি। নয় মণ গোশত হবে আশা করছি। হাটে গরুর দাম এখনও বেশি। ভারতীয় গরু ঢুকলেও গরুর দাম কমেনি। বেশি দাম হাঁকাচ্ছেন ব্যাপারীরা।

৬ দিন আগে টাঙ্গাইলের দেলুদুয়ার থেকে হাটে এসেছেন ব্যাপারী মাসুদ। তিনি বলেন, ১৫ গরু নিয়ে হাটে এসেছি। এখন পর্যন্ত একটিও বিক্রি করতে পারিনি। একটি বড় ও বাকি সব মাঝারি ধরনের গরু আমার। ৬ লাখ থেকে ৩-৪ লাখ টাকা মূল্যের আমার গরুগুলো। ক্রেতারা বিক্রির মতো দাম বলছেন না। তাই এখনও একটি গরু বিক্রি করতে পারেনি।

গাবতলী পশুর হাটের ব্যবস্থাপক আবুল হাসেম বাংলানিউজকে বলেন, আইনশৃঙ্খলা ও গরু বিক্রিসহ মোটামুটি সব কিছু ভালো আছে। গতকাল রাতে হাটে বিক্রি ভালো ছিল। আজ সারাদিন একটু কম বিক্রি হয়েছে। আশা করছি সন্ধ্যার দিক থেকে হাটে বিক্রি আবার বাড়বে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভারতীয় গরু ঢুকেনি। বর্ডার অঞ্চলে একটি-দুইটি করে ভারত থেকে আসা গরুগুলো লালন পালন করে ব্যাপারীরা হাটে নিয়ে এসেছে। আগে যেমন গাড়িতে গাড়িতে ভারতীয় গরু আসতো সেই গরু আসা বন্ধ আছে। গো-খাদ্যের দাম বেড়ে যাওয়ায় এবার গরুর দাম বেশি। ৩০ কেজির একটি ভুসির বস্তার মূল্য এখন আড়াই হাজার টাকা। এ কারণেই গরুর দাম কমার কোনো সুযোগ নেই।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
এমএমআই/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।