ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কমিউটার ট্রেনে উঠলেই ৯৫ টাকা!

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
কমিউটার ট্রেনে উঠলেই ৯৫ টাকা!

ঢাকা: ঈদযাত্রায় কমলাপুর থেকে আন্তঃনগর ট্রেনের পাশাপাশি ছেড়ে যাচ্ছে কমিউটার ট্রেন। তবে স্বল্প দূরত্বের যাত্রীদের কাছ থেকেও শেষ গন্তব্যের ভাড়া আদায় করা হচ্ছে।

সব টিকিট বিক্রি হচ্ছে শেষ গন্তব্যের টিকিটের দামে। বিষয়টির সত্যতা স্বীকার করেছেন কমলাপুর রেলওয়ে স্টেশনের ম্যানেজার।

এবার যাত্রা শুরুর প্রথম দুই দিনে কমলাপুর রেলওয়ে স্টেশনে যাত্রীর চাপ ছিল না তেমন। তবে তৃতীয় দিন সোমবার (২৬ জুন) যাত্রীর চাপ আগের চেয়ে বেড়েছে। এদিন সকাল থেকেই ঘরমুখো মানুষের ভিড় দেখা গেছে কমলাপুর স্টেশনে। তবে টিকিটবিহীন যাত্রীদের ক্ষেত্রে এবার কড়াকড়ি থাকায় কোনো যাত্রী বিনা টিকিটে স্টেশনের প্ল্যাটফর্মে প্রবেশ করতে পারছেন না।

রেলওয়ে সূত্র জানিয়েছে, সোমবার দিনের প্রথম আন্তঃনগর ট্রেন ধূমকেতু এক্সপ্রেস ছেড়ে গিয়েছে যথা সময়ে। পরে অন্য ট্রেনগুলোও সঠিক সময়ে স্টেশন ছেড়ে গিয়েছে।  

তবে যাত্রীদের অভিযোগ, তিনটি টিকিট নিলে একটি আসন দেওয়া হচ্ছে। আবার গাজীপুরে ২০ টাকা ভাড়া হলেও নেওয়া হচ্ছে প্রায় একশ টাকা। কমলাপুর স্টেশন ঘুরে যাত্রীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

গাজীপুরগামী যাত্রী আকবর মিয়া বলেন, দীর্ঘ লাইন শেষে টিকিট হাতে পেয়েছি। তবে আমাকে ২০ টাকার টিকিট না দিয়ে মোহনগঞ্জের ৯৫ টাকার টিকিট হাতে দেওয়া হয়। আমি গাজীপুর যাব। কিন্তু অতিরিক্ত দামে টিকিট কিনতে হচ্ছে।  

খালিদ সাইফুল্লাহ নামে আরেক যাত্রী বলেন, আমাকে গাজীপুরের টিকিট দেওয়া হবে না, এটা আগেই বলা উচিত ছিল। আমি ৯৫ টাকায় টিকিট কেনো কাটব? যে সময়ে আমি লাইনে দাঁড়িয়েছি, সে সময়ে আমি বাসে উঠলে গাজীপুর চলে যেতাম। এখানে মাইকেও বলা হচ্ছে না।

এ নিয়ে কমিউটার ট্রেনের কাউন্টারগুলোয় কথা বলতে চাইলে তারা কেউ এ বিষয়ে মন্তব্য করেননি। তবে কমলাপুর রেলওয়ে কর্তৃপক্ষের একটি সূত্র বলছে, অনেক যাত্রী গাজীপুরের টিকিট কেটে শেষ গন্তব্য পর্যন্ত চলে যান। এ কারণে ঈদের আগে-পরে গাজীপুরের টিকিট দেওয়া হচ্ছে না।

কমলাপুরের স্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ার বাংলানিউজকে বলেন, ভাড়া বেশি নেওয়া হচ্ছে। এর কারণ আছে। ঈদের এই কয়েকদিন নেওয়া হবে।

তিনি বলেন, আমাদের যাত্রীরা অনেকে ২০ টাকার টিকিট কেটে এর চেয়ে বেশি দূরে ভ্রমণ করেন। তার জন্য জয়দেবপুর ও বিমানবন্দর স্টেশনের টিকিট বিক্রি করা হচ্ছে না। একটু বেশি দূরত্বের টিকিট বিক্রি করা হচ্ছে।

এবার ঈদযাত্রায় আসনবিহীন বা স্ট্যান্ডিং টিকিট বিক্রি হচ্ছে মোট আসনের ২৫ শতাংশ। ঢাকা, ঢাকা ক্যান্টনমেন্ট, বিমানবন্দর ও জয়দেবপুর স্টেশন থেকে এসব টিকিট পাওয়া যাচ্ছে। যাত্রার দিন আসনবিহীন টিকিট স্টেশনের কাউন্টার থেকে কেনা যায়। আজ কমিউটার ও আন্তঃনগর ট্রেন মিলে ৫০ হাজারের বেশি মানুষ ঢাকা ছাড়বেন বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
এনবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।