ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বেড়াতে গিয়ে ভারতে রয়ে গেছেন ৭০ হাজার বিদেশি!

রক্তিম দাশ.কলকাতা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১০

কলকাতা: ভারতে আসা প্রায় ৭০ হাজার বিদেশি ভিসা শেষ হওয়ার পরও থেকে গেছেন। মুম্বাইয়ে গত ২৬/১১ এর জঙ্গি হামলার পর তদন্তে নেমে এ তথ্য পেয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।



এখন পর্যন্ত কতজন বিদেশি নাগরিক বৈধভাবে ভারতে এসে আর ফিরে যাননি তার খোঁজ করতে গিয়ে অভিবাসন দপ্তর পেয়েছে এই তথ্য।

সম্প্রতি রাজনৈতিক ভাষ্যকার নির্মল বিশ্বাস কলকাতার প্রয়াগ পত্রিকায় প্রকাশিত তার এক লেখায় এ তথ্য প্রকাশ করেন। তিনি ২০০৬, ২০০৭ ও ২০০৮ সালে ভারতে বৈধপথে আসা বিদেশীদের ওপর গবেষণা করে এ বিষয়ে নিশ্চিত হয়েছেন বলে জানান।  

এ ব্যাপারে জানতে চাইলে নির্মল বিশ্বাস বাংলানিউজকে বলেন, ‘ভারতের অভিবাসন দপ্তরের তথ্য ও পরিসংখ্যান গবেষণা করে দেখা গেছে, ৬৫ হাজার ১শ’ ৪৯ জন বিদেশি যারা বৈধভাবে পাসপোর্ট ও ভিসা নিয়ে ভারতে এসেছিলেন তাদের কোনও খোঁজ খবর নেই। ’

তিনি জানান, এদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও তারা যে ভারত ছেড়ে যাননি সে বিষয়ে নিশ্চিত ভারতের পরারাষ্ট্র মন্ত্রণালয়।

তিনি বলেন, ‘প্রশাসনিক ব্যর্থতার কারণে গত ৩ বছর ধরে ভারতে অবৈধভাবে থেকে যাওয়া বিদেশিদের সংখ্যা বেড়েই চলেছে। ’

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, ২০০৬ সালে ভিসা শেষ হওয়ার পর অবৈধভাবে ৪৯ হাজার ৯শ’ ৪৫ জন ও ২০০৭-এ ৫৩ হাজার ৯শ’ ৪৮ জন এবং ২০০৮-এ ৬৫ হাজার ১শ’ ৪৯ জন থেকে গেছেন।

নির্মল বিশ্বাস বলেন, ‘আগে মনে করা হত বাংলাদেশি, পাকিস্তানি ও আফগান নাগরিকরা বেশি সংখ্যায় ভারতে থেকে যাচ্ছেন। সন্ত্রাসসহ বিভিন্ন কারণে ভারতীয় গোয়েন্দাদের নজর ও থাকত তাদের ওপর। কিন্তু মুম্বাই হামলার ঘটনায় ডেভিড হ্যাডলির নাম উঠে আসার পর থেকে দেখা যাচ্ছে শুধু উন্নয়নশীল দেশের নাগরিকরা নন, উন্নত বিশ্বের দেশ যেমন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও কানাডার নাগরিকরাও বিপুল সংখ্যায় ভারতে অবৈধভাবে বসবাস করছে। ’

নির্মলের মতে, নিখোঁজ এই বিদেশিদের তালিকায় উল্লেখযাগ্যভাবে প্রথম স্থানে রয়েছেন নিকট  প্রতিবেশি বাংলাদেশের নাগরিকরা। তিনি জানান, খোঁজ-খবরে দেখা গেছে এখন পর্যন্ত ৩১ হাজার ২২৯ জন বাংলাদেশির ভারতে প্রবেশের পরে তাদের ফিরে যাওয়ার কোনও রের্কড নেই।

তালিকায় এর পরে আছে, আফগানিস্থানের নাগরিক ১৪ হাজার ৫শ’ ১১ জন, পাকিস্তান ৭ হাজার ৭শ’ ৪৭ জন, ইরাক ৬ হাজার ৯শ’ ২৬ জন, ইয়েমেন ৫ হাজার ২শ’ ১ জন, যুক্তরাষ্ট্র ৯শ’ ৯৮ জন, দক্ষিণ কোরিয়া ৫শ’ ৬১ জন, যুক্তরাজ্য ৪শ’ ৯১ জন, কানাডা ৩শ’ ৫৭ জন, ও ফ্রান্স ১শ’ ৯১ জন।

গবেষক নির্মল বিশ্বাসের মতে, এখন একদিকে জঙ্গি হামলার ভয় অন্যদিকে দিকে না ফেরা ওইসব বিদেশিদের খোঁজ যদি তাদের নিজ নিজ দেশ, বিশেষ করে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স ভারতের কাছে চেয়ে বসে- তাহলে বশে বেকায়দায়ই পড়ে যেতে হবে দিল্লিকে।

ভারতীয় সময়: ১৫২০ ঘন্টা, ৭ অক্টোবর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।