ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

’১৪ ও ’১৮ সালের নির্বাচন নিয়ে আমাদেরও খেদ আছে: শাহরিয়ার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
’১৪ ও ’১৮ সালের নির্বাচন নিয়ে আমাদেরও খেদ আছে: শাহরিয়ার ‘ডিকাব টক’ অনুষ্ঠানে বক্তব্য দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম | ছবি: ডি এইচ বাদল

ঢাকা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় নির্বাচন কোনো মডেল নির্বাচন ছিল না। ওই নির্বাচন নিয়ে আমাদেরও খেদ আছে।

রোববার (২৫ জুন) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আগামী জাতীয় নির্বাচনে কে এলো  বা এলো না, সেটা বিবেচ্য নয়। আমরা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে  প্রতিশ্রুতিবদ্ধ। তবে যারা বাংলাদেশের গণতান্ত্রিক ধারা রাখতে চায় না, তারা  অসহযোগিতা করবে। কেননা আমাদের দেশে নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করার নজির আছে।

অন্য এক প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, আগামী নির্বাচন নিয়ে কোনো চাপ অনুভব করছি না। তবে আমাদের থমকে যাওয়ার সুযোগ নেই। সংবিধান  অনুযায়ীই নির্বাচন হবে।

ব্রিকস জোটে যোগদান সংক্রান্ত এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমার জানামতে ব্রিকসে যোগদানের আবেদন ফরম নেই। তবে আমরা একটি চিঠি দিয়েছি। এটাকে আপনারা আবেদন বললেও বলতে পারেন। ব্রিকসে যোগদান  ব্যাকআপ প্ল্যানের কোনো অংশ নয়। আমরা মনে করি, এই ধরনের শক্তিশালী  জোটে যোগ দিলে আমাদের লক্ষ্য ত্বরান্বিত হবে। আর এই জোটে যোগ দেওয়ার উদ্দেশ্য মার্কিন ডলারকে বাইপাস করতে নয়।

প্রতিমন্ত্রী বলেন, বিগত সাড়ে নয় বছরে অনেক চ্যালেঞ্জ নিয়ে কাজ করেছি। তবে শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের ধারাবাহিকতায় আমরা এখন একটি স্থিতিশীল বাংলাদেশ পেয়েছি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডিকাব প্রেসিডেন্ট রেজাউল করিম লোটাস ও সাধারণ সম্পাদক ইমরুল কায়েস।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।