ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

পানির দাম বাড়ার প্রতিবাদে সাতক্ষীরা পৌরসভার সামনে গণঅবস্থান 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
পানির দাম বাড়ার প্রতিবাদে সাতক্ষীরা পৌরসভার সামনে গণঅবস্থান 

সাতক্ষীরা: সাতক্ষীরা পৌরসভা কর্তৃক একতরফা পানির দাম বাড়ার প্রতিবাদে গণঅবস্থান কর্মসূচি পালন করেছে সর্বস্তরের মানুষ।

রোববার (২৫ জুন) সকাল ১০টায় সাতক্ষীরা পৌরসভার সামনে সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহ্বানে এ গণঅবস্থান কর্মসূচিতে অংশ নেন তারা।

 

এসময় বিক্ষোভরত মানুষ বর্ধিত পানির বিল পরিশোধ না করার ঘোষণা দেওয়ার পাশাপাশি আগামী দুই সপ্তাহের মধ্যে বর্ধিত বিল প্রত্যাহার করা না হলে ১২ জুলাই সাতক্ষীরা পৌরসভা ঘেরাও করার হুঁশিয়ারি দেন।

এসময় উদীচী শিল্পগোষ্ঠীর সদস্য প্রতিবাদী গান পরিবেশন করে গণঅবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া সাধারণ মানুষকে উজ্জীবিত করে।

গণঅবস্থান কর্মসূচিতে সভাপতিত্ব করেন সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহ্বায়ক অ্যাড. শেখ আজাদ হোসেন বেলাল।

বক্তারা বলেন, গণশুনানির মাধ্যমে নাগরিকদের সঙ্গে আলাপ আলোচনা সাপেক্ষে বিল বাড়ানোর প্রস্তাবনা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুমোদন নেওয়ার পর তা কার্যকরের বিধান রয়েছে। কিন্তু সাতক্ষীরা পৌরসভা মন্ত্রণালয়ের কোনো অনুমোদন না নিয়েই আকর্ষিকভাবে প্রায় চারগুণ বেশি পানির দাম নির্ধারণ করেছে।

বক্তারা বলেন, সাতক্ষীরা পৌরসভার সরবরাহকৃত পানি অনেক গ্রাহকই বছরের পর বছর পান না। অর্ধেকের বেশি গ্রাহক অনিয়মিতভাবে পানি পেলেও তা ব্যবহার অযোগ্য। পানি সরবরাহ শাখার নিয়মিত ও মাস্টাররোলের কর্মচারীদের অধিকাংশই শুধু বসে বসে বেতনই নেন না বরং অনেকে পানির তালিকা বহির্ভূত ভুয়া গ্রাহকদের কাছ থেকে মাসোহারা আদায়ে ব্যস্ত থাকেন।

নাগরিক নেতারা বলেন, মিটার না থাকায় সাতক্ষীরা পৌর এলাকার ১০ ইউনিটের একটি ৫তলা ভবনের এক ইঞ্চি পানির লাইনের মাসিক বিল এবং দুই রুম বিশিষ্ট একটি টিনসেড বাড়ির পানির বিল একই হারে নির্ধারিত হয়ে আসছে। বড় ভবনের মালিকরা মেশিন লাগিয়ে পাইপ লাইন থেকে সরাসরি পানি টেনে নেওয়ায় যাদের মেশিন নেই তারা পৌরসভার সরবরাহকৃত পানি থেকে বঞ্চিত হন।

বক্তারা এসব সমস্যার সমাধান করে সুপেয় ও ব্যবহারযোগ্য পানির নিয়মিত সরবরাহ নিশ্চিত করে পুনরায় গণশুনানির মাধ্যমে বিল বৃদ্ধির বিষয়টি উপস্থাপন করার আহ্বান জানান এবং বর্ধিত বিল পরিশোধ না করার ঘোষণা দেন।

গণঅবস্থান কর্মসূচিতে বক্তব্য দেন- জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবু আহমেদ, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা সুভাষ সরকার, বীর মুক্তিযোদ্ধা অ্যাড. মোস্তফা নূরুল আলম, জেলা জাসদের সভাপতি ওবায়দুস সুলতান বাবলু, বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক অধ্যাপক ইদ্রিস আলী, গণফোরামের সভাপতি আলী নুর খান বাবলু, উদীচীর জেলা সভাপতি শেখ সিদ্দিকুর রহমান ও সাধারণ সম্পাদক সুরেশ পান্ডে, সিপিবির সভাপতি আবুল হোসেন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক মুনসুর রহমান, নদী বাঁচাও আন্দোলনের সভাপতি আদিত্য মল্লিক, নারী নেত্রী ফরিদা আক্তার বিউটি, প্রতীমা দাস, জেলা ভূমিহীন সমিতির সাধারণ সম্পাদক আব্দুস সামাদ, ভূমিহীন নেতা আব্দুস সাত্তার, জেলা নাগরিক কমিটির সদস্য সচিব অ্যাড. আবুল কালাম আজাদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জুন ২৫, ২০২৩

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।