ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাকা’র বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলায় সরকারের অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১০
সাকা’র বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলায় সরকারের অনুমোদন

চট্টগ্রাম: যুদ্ধাপরাধীর তালিকায় থাকা বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর (সাকা চৌধুরী) বিরুদ্ধে স্থানীয় এক আওয়ামী লীগ নেতার দায়ের করা রাষ্ট্রদ্রোহ মামলার অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় চট্টগ্রামের পুলিশ সুপার বরাবর এ সংক্রান্ত একটি ফ্যাক্স বার্তা পাঠায়।



গত ২০ নভেম্বর ফটিকছড়ি বিবির হাট এলাকায় বিএনপির এক সভায় সাকা চৌধুরী বলেছিলেন, ১৫ আগস্ট না হলে বাংলাদেশের জনগণ ভোটের অধিকার ফিরে পেত না। একদলীয় শাসন ব্যবস্থার অবসান হতো না। জাতি বঙ্গবন্ধু হত্যার রায় মেনে নেয়নি। প্রয়োজনে ১৫ আগস্ট থেকে শিা গ্রহণ করতে হবে।

ওই বক্তব্যের জের ধরে গত ৩ ডিসেম্বর রাষ্ট্রদোহিতার অভিযোগ এনে ফটিকছড়ির আবু তাহের নামে এক আওয়ামী লীগ নেতা আদালতে মামলাটি করেন।

এ ব্যাপারে চট্টগ্রামের ভারপ্রাপ্ত পুলিশ সুপারের দািয়ত্বে থাকা (উত্তর) শফিকুল ইসলাম এ প্রসঙ্গে বাংলানিউজকে বলেন, ‘রাষ্ট্রদ্রোহের অভিযোগে কোনো মামলা হলে সেটির বিচারকাজ চালাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন লাগে। আগে আবু তাহেরের দায়ের করা মামলায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন ছিল না। ’

তিনি আরও বলেন, ‘যেহেতু আগেই এ ব্যাপারে মামলা হয়েছে, তাই নতুন করে আর কোনো রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করা হচ্ছে না। আগের মামলাটিই সরকার পরিচালনা করবে। ’

উল্লেখ্য, চট্টগ্রামের মুখ্য বিচারিক হাকিম আকতার হোসেনের আদালতে আবু তাহেরের দায়ের করা মামলাটি বর্তমানে উচ্চ আদালতের নির্দেশে স্থগিত রয়েছে। এছাড়া এ মামলায় আসামি সালাহউদ্দিন কাদের চৌধুরী জামিনে রয়েছেন।

তাই এই মামলায় তাকে আপাতত গ্রেপ্তার করা যাবে না বলে আইনজীবীরা জানিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।