ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লঘুচাপে সারাদেশে বৃষ্টিপাত ॥ বিভিন্ন স্থানে বাঁধ ভেঙ্গে নিম্নাঞ্চল প্লাবিত

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১০
লঘুচাপে সারাদেশে বৃষ্টিপাত ॥ বিভিন্ন স্থানে বাঁধ ভেঙ্গে নিম্নাঞ্চল প্লাবিত

লঘুচাপের প্রভাবে দেশের উপকূলবর্তী বিভিন্ন জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টি অব্যাহত রয়েছে। বরিশালের কলাপাড়া ও ভোলায় বেড়িবাঁধ ভেঙ্গে তলিয়ে গেছে নিম্নাঞ্চল।

কলাপাড়ায় বঙ্গোপসাগরে মাছ ধরার ট্রলার ডুবে নিখোঁজ রয়েছে শতাধিক জেলে।

কলাপাড়া: কলাপাড়া প্রতিনিধি জানিয়েছেন, বঙ্গোপসাগর উত্তাল হয়ে ওঠায় রামনাবাদ নদীর স্রোতে কলাপাড়ার লালুয়া ইউনিয়নের প্রায় দুই কিলোমিটার বেড়িবাঁধ ভেঙ্গে ছয়টি গ্রাম তলিয়ে গেছে।

পাঁচ ফুট পানিতে ডুবে যাওয়ায় হাজার হাজার মানুষ খোলা আকাশের নীচে মানবেতর দিনাযাপন।

এছাড়া বৃহস্পতিবার দুপুরে রামনাবাদ মোহনা থেকে ৫০ কিলোমিটার দণি বঙ্গোপসাগরে প্রচন্ড ঢেউয়ের তোড়ে অন্তত: বিশটি মাছ ধরার ট্রলার ডুবে দেড় শতাধিক জেলে নিখোঁজ রয়েছে।

লালুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা রেজাউল করিম বিশ্বাস জানান, বেড়িবাঁধ ভেঙ্গে লালুয়া ইউনিয়নের চাঁন্দুপাড়া, নাওয়াপাড়া, বুড়োজালিয়া, মুন্সীপাড়া, মঞ্জুপাড়া ও চৌধুরীপাড়া গ্রাম পাঁচ ফুট পানির নীচে ডুবে গেছে। এসব গ্রামের প্রায় শতাধিক পুকুর ও ঘেরের মাছ পানিতে ভেসে গেছে।

কলাপাড়া আবহাওয়া অফিস সূত্র জানায়, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে ভারি বৃষ্টিপাত আরও দুই তিন দিন অব্যাহত থাকাতে পারে। লঘুচাপটি বর্তমানে উড়িষ্যার কাছাকাছি অবস্থান করছে। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ১১৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

ভোলা: লঘুচাপের প্রভাবে ভোলায় নদ-নদীর পনি বিপদসীমার ওপর দিয়ে প্রভাবিত হচ্ছে বলে জানিয়েছেন ভোলা প্রতিনিধি।

প্রবল জোয়ারের চাপে বুধবার গভীর রাতে ধনিয়া, কাচিয়া ও শিবপুর ইউনিয়নের দুই পয়েন্টে শহররক্ষা বাঁধ ভেঙ্গে গেছে।   এতে এসব ইউনিয়নের সাতটি গ্রাম প্লাবিত হয়ে দুই হাজার  পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।
 
স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফজলে এলাহী জানান, ধনিয়ায় বেড়িবাঁধ মেরামতের কাজ শেষ হয়েছে। কাচিয়ার ভেঙ্গে যাওয়া বাঁধ মেরামতের কাজ চলছে।

বরিশাল: টানা দুই দিনের প্রবল বৃষ্টির কারণে বরিশালসহ পুরো দণিাঞ্চলের নীচু এলাকা প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে ফসলের মাঠ। পানিবন্দি হয়ে পড়েছে লাখ লাখ মানুষ। বন্ধ ঘোষণা করা হয়েছে অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল।

স্থানীয় আবহাওয়া অফিসের সিনিয়র অবজারভার মো. হুমায়ুন কবির জানান, গত ২৪ ঘন্টায় ১২৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া বৃহস্পতিবার সকাল ছয়টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত ৭৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বরিশাল প্রতিনিধি জানিয়েছেন, হিজলা, মেহেন্দিগঞ্জ, মুলাদী, গৌরনদী, আগৈলঝাড়া, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর, সদর উপজেলাসহ দণিাঞ্চলের প্রায় জেলা ও উপজেলা এবং বরিশাল নগরীর অনেক কয়েক লাখ মানুষ এখন পানিবন্দি।

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) হাইড্রোগ্রাফি বিভাগের সেকশনাল অফিসার (এসও) মো. আলাউদ্দিন জানান, বৃহস্পতিবারের নদ-নদীর পানি বৃদ্ধির তথ্য জানা যাবে শুক্রবার। তবে বরগুনায় নদীর পানি বিপদ সীমার ৪৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তাই ধারণা করা হচ্ছে বরিশালের নদ-নদীর পানি বিপদসীমা অতিক্রম করেছে।

রাজবাড়ী: অব্যাহত বৃষ্টিতে প্রবেশপথ ক্ষতিগ্রস্ত হওয়ায় দৌলতদিয়া ফেরিঘাটে যানবাহন চলাচলে মারাতœক সমস্যার সৃষ্টি হয়েছে।

রাজবাড়ী প্রতিনিধি জানিয়েছেন, পারাপারের অপোয় দৌলতদিয়া প্রান্তে আটকা পড়েছে পণ্যবাহী ট্রাকসহ তিন শতাধিক যানবাহন।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়ার সহকারী মহা-ব্যবস্থাপক খালেদ নেওয়াজ জানান, দু’দিনের বৃষ্টিতে ঘাটগুলোর প্রবেশপথ এতটাই পিচ্ছিল হয়ে গেছে যে, যাত্রীবাহী কোচ ও পণ্যবাহী ট্রাক ওঠা নামা করতে সমস্যা হচ্ছে।

তিনি জানান, বর্তমানে সাতটি রো রো এবং একটি ছোট কে টাইপ ফেরি দিয়ে যান পারাপারের কাজ চললেও এ রুটের দু’টি ফেরি মেরামতের জন্য পড়ে আছে নারায়ণগঞ্জ ডক ইয়ার্ডে।

রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অফিস জানিয়েছে, গত ২৪ ঘন্টায় ৩২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃষ্টি এখনও অব্যাহত থাকায় জনজীবনে চরম দুর্ভোগ নেমে এসেছে।

আশুগঞ্জ: গত দু-দিনের বৃষ্টির কারণে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলা শহরের প্রায় শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

আশুগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, উপজেলা শহরের হাসপাতাল রোড, পোস্ট অফিস রোড, পূর্ব বাজার, রেল গেইট এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে।

এলাকাবাসীরা জানিয়েছেন, বিষয়টি এলাকার জনপ্রতিনিদের জানানো হলেও কোনো সুরাহা হয়নি।  

আশুগঞ্জ উপজেলা চেয়ারম্যান আনিছুর রহমান জানান, এলাকাবাসীর অভিযোগের ভিওিতে উপজেলা প্রকৌশলীকে প্রয়োজনীয় পদপে নেওয়া নিদের্শ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।