ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাগরে নিম্নচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সঙ্কেত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১০

ঢাকা: পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি একই এলাকায় ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার ও মংলা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।



বৃহস্পতিবার সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের এক বিশেষ বুলেটিনে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, নিম্নচাপটি দুপুর ৩টার দিকে চট্রগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯৫৫ কিলোমিটার দণিপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯১৫ কিলোমিটার এবং মংলা সমুদ্রবন্দর থেকে ৭৮০ কিলোমিটার দণিপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও জোরদার হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায়  ৪০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়োহাওয়ার আকারে ৫০ কিলেমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে বলে বুলেটিনে বলা হয়েছে। এছাড়া এর প্রভাবে সাগর মাঝারি ধরনের উত্তাল থাকবে।

নিম্নচাপ এবং অমাবস্যার প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার, চট্রগ্রাম, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, ভোলা, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, চাঁদপুর, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতীরা  এবং  তাদের অদুরবতী দ্বীপ ও চর সমূহে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৭ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িৎ জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।  

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার সমূহকে পরর্বতী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।