ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চোরাচালান প্রতিরোধে রেলপথে প্রতিমাসেই বিশেষ অভিযান: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১০
চোরাচালান প্রতিরোধে রেলপথে প্রতিমাসেই বিশেষ অভিযান: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন বলেছেন, রেলপথে চোরাচালান রোধে এখন থেকে প্রতিমাসে ৭দিন বিশেষ অভিযান পরিচালনা করা হবে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এ অভিযান পরিচালনা করবে।

সেই সঙ্গে বাংলাদেশ-মায়ানমার সীমান্ত এলাকার যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে কার্যকর প্রদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় চোরাচালান প্রতিরোধ কমিটির ৪৮তম সভা শেষে মন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, মাদক চোরাচালান বন্ধের উপায় নিয়ে বৈঠকে আমরা আলোচনা করেছি। আইন শৃঙ্খলা পরিস্থিতি আগের চেয়ে অনেক ভালো। বর্তমান সরকার জবাবদিহিতায় বিশ্বাস করে।

সীমান্ত রক্ষাকারী বাহিনী বিডিআরের সদস্যরা চোরাচালান প্রতিরোধে রাতদিন কাজ করছে উল্লেখ করে অ্যাডভোকেট সাহারা খাতুন বলেন, সম্প্রতি আমরা বাংলাদেশ-মায়ানমার সীমান্ত এলাকা পরিদর্শন করে দেখেছি, বিডিআর সদস্যরা তাদের দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করছে। তাদের এক বিওপি থেকে আরেক বিওপির যোগাযোগ ব্যবস্থা খুবই নাজুক। তাই এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নিতে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগকে বলা হয়েছে।

এসময় মন্ত্রী জানান, এপ্রিল ২০১০ পর্যন্ত চোরাচালান প্রতিরোধে ১লাখ ৩১ হাজার ৭৫২টি অভিযান পরিচালনা করা হয়েছে। এসব অভিযানে ৪হাজার ৬শত ২৫জনকে গ্রেপ্তার করা হয়। জব্দ করা হয় মোট ১৮৬ কোটি ৩৯লাখ ৩২হাজার ২০৯ টাকা মূল্যের সমপরিমাণ সম্পদ।

‘দেশ এখন বাজিকরদের হাতে’ বিচারপতি হাবিবুর রহমানের এমন মন্তব্যের বিষয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু বলেন, তিনি তো জোট সরকারের সঙ্গে তুলনা করে বলেননি। ওই সময়ে সংঘটিত শাহ এ এমএস কিবরিয়া, আহসান উল্লাহ মাস্টার হত্যাকাণ্ডের কথা তিনি ভুলে গেছেন। তবে আমরা তাদের চেয়ে ভালোভাবে দেশ চালাবার চেষ্টা করছি।

একই প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন টেন্ডারবাজি, চাঁদাবাজিসহ বিভিন্ন অপকর্মের সঙ্গে যারাই জড়িত তাদের কাউকেই ছাড় দেওয়া হচ্ছেনা বলে জানান।

বৈঠকে অন্যদের মধ্যে স্বরাষ্ট্র সচিব আবদুস সোবহান শিকদার, আইজিপি হাসান মাহমুদ খন্দকারসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সমুহের উদ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫২৫ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।