ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হাত ধোয়ার কৌশল শিখবে ৫ লাখ মানুষ

স্টাফ করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১০

ঢাকা: বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে ৭ অক্টোবর থেকে সূর্যের হাসি ক্লিনিক ও স্যাভলনের যৌথ উদ্যোগে শুরু হয়েছে হাত ধোয়ার সচেতনতামূলক প্রচারণা কার্যক্রম।

বৃহস্পতিবার প্রেসকাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশের অন্যতম অ্যান্টিসেপটিক ব্র্যান্ড স্যাভলন এবং সূর্যের হাসি প্রকল্প যৌথভাবে এ কার্যক্রমের ওপর এক সম্মেলনের আয়োজন করে।



সম্মেলনে বলা হয়, ১৫ অক্টোবরের মধ্যে দেশের ৬৪ জেলায় ৩২৩টি কিনিকের মাধ্যমে পাঁচ লাখ মানুষকে সঠিক নিয়মে হাত ধোয়ার প্রক্রিয়া সম্পর্কে অবহিত করা হবে।

এ কার্যক্রমকে সফল করার উদ্দেশ্যে এসিআই লিমিটেড দেশব্যাপী স্যাভলন সাবান ও প্রায় ১ লাখ ২০ হাজার পোস্টার, স্টিকার, লিফলেট, ব্যানার ইত্যাদি বিতরণ করেছে। এছাড়া সূর্যের হাসি প্রকল্পও বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম হাতে নিয়েছে বলে জানানো হয়।

সম্মেলনে সূর্যের হাসি প্রকল্পের স্বাস্থ্য কর্মকর্তা ড. আরেফিন অমল ইসলাম মূল প্রবন্ধের উপস্থাপন করেন।

সম্মেলনে এসিআই লিমিটেডের নির্বাহী পরিচালক জনাব সৈয়দ আলমগীর হোসেন বাংলাদেশের মানুষকে হাত ধোয়ার গুরুত্ব বোঝান।

তিনি বলেন, হাত ধোয়ার পদ্ধতি শেখানোর জন্য এ কার্যক্রম নেওয়া হয়েছে। এ কাজে এসিআই লিমিটেড সর্বত্র নিবেদিত থাকবে বলেও তিনি অঙ্গীকার ব্যক্ত করেন ।

সূর্যের হাসি ফ্রেঞ্চাইজ প্রকল্পের চিফ অফ পার্টি জোয়ান কার্লোস বলেন, ‘উন্নায়নশীল দেশের মানুষের স্বাস্থ্যের জন্য অন্যতম হুমকি হচ্ছে জীবাণু, আর এর জন্য নিরাপদ এবং কার্যকার পদ্ধতিতে হাত ধোয়ার কোনো বিকল্প নাই। ”

সম্মেলনে বক্তারা হাত ধোয়া প্রচারণা কার্যক্রম সফল করার জন্য সবার প্রতি আহবান জানান।

বাংলাদেশ সময় ১৫৩০ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।