ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রুয়েটে ভর্তি পরীক্ষা ৮ নভেম্বর, এসএমএস-এ রেজিস্ট্রেশন আজ থেকে

শরীফ সুমন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১০
রুয়েটে ভর্তি পরীক্ষা ৮ নভেম্বর, এসএমএস-এ রেজিস্ট্রেশন আজ থেকে

রাজশাহী: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৮ নভেম্বর অনুষ্ঠিত হবে। সকাল ৯টায় রুয়েট ক্যাম্পাসে পরীক্ষা শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা গেলাম মুর্তুজা বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ২০১০-১১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীদের আজ বৃহস্পতিবার ০৭ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত টেলিটক মোবাইল ফোন থেকে এসএমএস-এর মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা।

তবে ‘ঙ’ এবং ‘অ’ ষবাবষ পাস করা ছাত্র-ছাত্রীরা এসএমএস’র মাধ্যমে আবেদন করতে পারবেন না। তাদেরকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা আবেদনপত্র পূরণ করে তা ৫০০ টাকার ব্যাংক ড্রাফটসহ রেজিস্ট্রার বরাবর দাখিল করতে হবে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য রুয়েটের ওয়েবসাইট www.ruet.ac.bd এ পাওয়া যাবে।

এছাড়া ভর্তি সংক্রান্ত যে কোনও তথ্যের জন্য ০১৫৫৫-৫৫৫০২১ বা ০১৫৫৫-৫৫৫০২২ নম্বরের মোবাইল ফোনে যোগাযোগ করতে বলা হয়েছে।

এ বছর রুয়েটে ভর্তি পরীক্ষায় অংশ নিতে প্রার্থীদের ২০০৬ বা তার পরের বছর এসএসসি অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০ পেয়ে পাস করতে হবে।

এছাড়া প্রার্থীকে ২০১০ সালের এইচএসসি অথবা সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিদ্যা, রসায়ন ও ইংরেজি এই চার বিষয়ে মোট জিপিএ কমপক্ষে ১৭.০ এবং উল্লিখিত বিষয়গুলোর মধ্যে গণিত, পদার্থবিদ্যা, রসায়নে পৃথকভাবে প্রত্যেক বিষয়ে কমপক্ষে জিপিএ ৩.৫ ও ইংরেজিতে কমপক্ষে ৩.০ পেতে হবে।

জনসংযোগ কর্মকর্তা মুর্তুজা জানান, আগামী ১ নভেম্বর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের তালিকা প্রশাসনিক ভবনের নোটিশ বোর্ডে টানিয়ে দেওয়া হবে।

যোগ্যতার ভিত্তিতে রুয়েটে এবার ৩ হাজার ৮০০ জন প্রার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। তবে ৬টি বিভাগে ভর্তির সুযোগ পাবেন মাত্র ৪৮৫ জন ছাত্র-ছাত্রী। এর মধ্যে মেধা তালিকার ভিত্তিতে ৪৮০ জন এবং পার্বত্য অঞ্চলের উপজাতি কোটায় বাকি ৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।