ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিডিআর বিদ্রোহ: আদালত ১১ অক্টোবর পর্যন্ত মুলতবি ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১০
বিডিআর বিদ্রোহ: আদালত ১১ অক্টোবর পর্যন্ত মুলতবি ঘোষণা

ঢাকা: বিডিআর বিদ্রোহের ঘটনায় ২৪ রাইফেলস ব্যাটেলিয়নের ৬৬৭ আসামির বিচারের জন্য গঠিত বিশেষ আদালতের কার্যক্রম আগামী ১১ অক্টোবর সকাল সাড়ে ৯টা পর্যন্ত মুলতবি ঘোষণা করা হয়েছে। ৮ম সাক্ষীকে ৫ আসামির জেরা বাকি রেখে বেলা ২টা ৫০ মিনিটে আদালত মুলতবি ঘোষণা করা হয়।



বৃহস্পতিবার সোয়া ১১টায় বিডিআর মহাপরিচালক মেজর জেনারেল রফিকুল ইসলামের নেতৃত্বে পিলখানায় বিডিআর সদর দপ্তরের দরবার হলের বিশেষ আদালত ৭-এ এ বিচারকাজ শুরু হয়।

এর আগে বেলা ১টা ৩০ মিনিটে আদালতের কার্যক্রমে বিরতি ঘোষণা করা হয়। বিরতি ঘোষণার আগে ৭ নম্বর সাক্ষী মেজর ইশতিয়াক আহমেদ খানের সাক্ষ্য ও জেরা এবং ৮ নম্বর সাক্ষী লে. কর্নেল রিয়াজউল করিমের সাক্ষ্য নেওয়া হয়। বিরতির পর রেজাউল করিমকে জেরা করেন ৬ আসামি। বৃহস্পতিবার মোট ৩ সাক্ষীকে ২৫ জন আসামি জেরা করেন।

মামলার শুরতে পঞ্চম সাক্ষী মো. ফরিদ আফ্রাদকে জেরা করেন বাকি থাকা পাঁচ আসামি। এরপরই পাঁচ আসামির বিরুদ্ধে সাক্ষ্য দেন লেফটেন্যান্ট কর্নেল এস এম আবদুস সালাম। পরে ওই আসামিরা তাকে জেরা করেন।

১১টা ৫০ মিনিটে মামলার সপ্তম সাক্ষী বর্তমানে চট্টগ্রাম সেনানিবাসে কর্মরত মেজর ইশতিয়াক আহমেদ খান সাক্ষ্য দিতে ওঠার পরপরই আদালত ১৫ মিনিটের জন্য মুলতবি ঘোষণা করেন।

এর আগে মামলার প্রসিকিউটর লেফটেন্যান্ট কর্নেল মো. শামছুর রহমান ৬৬৭ জন আসামির উপস্থিতি নিশ্চিত করেন এবং আরও ছয় সাক্ষী সাক্ষ্য দিতে প্রস্তুত আছেন বলে জানান।

দরবার হলের স্থাপিত বিশেষ আদালতের বিচারকের সহযোগী হিসেবে রয়েছেন লে. কর্নেল একেএম গোলাম রব্বানী, মেজর সাইদ হাসান তাপস ও অ্যাটর্নি জেনারেলের প্রতিনিধি ডেপুটি অ্যাটোর্নি জেনারেল অ্যাডভোকেট মো. সোহরায়র্দী।

প্রসঙ্গত, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানা বিদ্রোহের  ঘটনায় বিডিআরে নিযুক্ত ৫৭ সেনা কর্মকর্তাসহ মোট ৭৩ জন নিহত হন।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।