ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেসেঞ্জারে লিংক পাঠিয়ে ফেসবুক আইডি হ্যাক করতেন আলমগীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
মেসেঞ্জারে লিংক পাঠিয়ে ফেসবুক আইডি হ্যাক করতেন আলমগীর

ঢাকা: বিভিন্নজনের ফেসবুক আইডি হ্যাক করতেন খুলনার বাসিন্দা মো. আলমগীর সরদার (২৪)। ফেসবুকের মেসেঞ্জারে টার্গেট করা ব্যক্তিদের একটি লিংক পাঠাতেন তিনি।

তারপরই চলতে তার হ্যাকিং প্রক্রিয়া, এর মাধ্যমে তিনি অর্থ দাবি করতেন। আলমগীরকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বৃহস্পতিবার (১৫ জুন) খুলনার পাইকগাছা থানাধীন গোপালপুর এলাকায় অভিযান চালিয়ে আলমগীরকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় তার কাছ থেকে হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত একাধিক ডিভাইস ও বিভিন্নজনের নামে নিবন্ধিত বহু সিম জব্দ করা হয়।

সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আলমগীর প্রথমে ‘আপনার ছবি ব্যবহার করে কে বা কারা অশ্লীল ভিডিও তৈরি করে বিভিন্ন পোস্ট করছে’ এ ধরনের Thumbnails সহ Phishing link তৈরি করে বিভিন্ন ব্যক্তির ফেসবুক আইডির মেসেঞ্জারে পাঠাতেন। টার্গেট ব্যক্তিরা আগ্রহবসত ওই লিংকে প্রবেশ করলেই তাদের ফেসবুক আইডিটি হ্যাকার আলমগীর সরদারের নিয়ন্ত্রণে চলে যেত।

এরপর তিনি ভুক্তভোগীদের পরিচিতজনদের কাছ থেকে বিভিন্ন কৌশলে অর্থ আদায়ের প্রক্রিয়া শুরু করতেন। হ্যাক করা ফেসবুক আইডির মেসেঞ্জার থেকে ফ্রেন্ডলিষ্টে যুক্ত বিভিন্ন ব্যক্তিকে ‘আমার স্ত্রী অসুস্থ, আমার টাকার দরকার, কিছু টাকা পাঠাও’সহ আরও বিভিন্ন ধরনের সাজানো মেসেজ পাঠিয়ে টাকা চাইতেন তিনি। এছাড়া, ভুক্তভোগীদের কাছ হ্যাক করা ফেসবুক আইডি ফেরত দেওয়ার কথা বলে অর্থ দাবি করতেন। এখানে এভাবে হ্যাকার আলমগীর সরদার লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন।

সিআইডির এ কর্মকর্তা বলেন, এমন একজন ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে আলমগীরকে শনাক্ত করে খুলনা থেকে গ্রেপ্তার করা হয়। তিনি ২০২১ সালের জুন মাস থেকে ফ্ল্যাক্সিলোডসহ বিকাশ ও অন্যান্য এমএফএস’র ব্যবসা শুরু করেন। ব্যবসার পাশাপাশি ফ্রি ফায়ার গেমের প্রতি আসক্ত হন। এক পর্যায়ে হ্যাকিংয়ের প্রতি তার আগ্রহ বাড়তে থাকে। অনলাইন থেকে হ্যাকিং সংক্রান্ত বিভিন্ন কৌশল রপ্ত করেছিলেন তিনি।

আলমগীরের বিরুদ্ধে পল্টন মডেল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। অপরিচিত আইডি থেকে পাঠানো ফিশিং লিংকের বিষয়ে জনসাধারণকে আরও সচেতন হতে আহ্বান জানিয়েছেন সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
পিএম/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।