ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশের সুষ্ঠু নির্বাচন চেয়ে ব্লিঙ্কেনকে ছয় কংগ্রেস সদস্যের চিঠি

ডিপ্লোম্যাটিক  করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৩ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
বাংলাদেশের সুষ্ঠু নির্বাচন চেয়ে ব্লিঙ্কেনকে ছয় কংগ্রেস সদস্যের চিঠি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন

ঢাকা: বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ-সুষ্ঠুভাবে অনুষ্ঠান ও মানবাধিকার পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে চিঠি লিখেছেন দেশটির ছয়জন কংগ্রেস সদস্য।

ব্লিঙ্কেনকে লেখা চিঠিটি এক টুইট বার্তায় মঙ্গলবার (১৩ জুন) প্রকাশ করেন চিঠিতে স্বাক্ষরকারী মার্কিন কংগ্রেসম্যান বিল কিটিং।



এতে উল্লেখ করা হয়, বাংলাদেশে জাতীয় নির্বাচন সামনে রেখে মানবাধিকার পরিস্থিতির আরও অবনতি ঘটছে। এটি নিয়ে তারা উদ্বিগ্ন। এমন পরিস্থিতিতে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ভূমিকা রাখার পাশাপাশি বাংলাদেশে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুরুতর মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় অব্যাহতভাবে জবাবদিহিতা নিশ্চিত করার জন্য বাংলাদেশের প্রতি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং অন্যান্য সংস্থার প্রতি আহ্বান জানাতে অনুরোধ করেছেন তারা।

চিঠিতে স্বাক্ষরকারী ছয় কংগ্রেস সদস্য হলেন- বিল কিটিং, জেমস পি ম্যাকগভার্ন, বারবারা লি, জিম কস্টা, ডিনা টাইটাস ও জেমি রাসকিন। এরা প্রত্যেকেই যুক্তরাষ্টের ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক পার্টির সদস্য।

ওই চিঠিতে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাত কর্মকর্তার ওপর দেশটির দেওয়া নিষেধাজ্ঞার প্রসঙ্গ তুলে বল‌া হয়, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার পরও বাংলাদেশে দমনপীড়ন কমেনি।

চিঠিতে তারা ২০২১ সালে র‍্যাবের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা এবং বাংলাদেশের জন্য নতুন মার্কিন ভিসানীতির প্রতি সমর্থন জানান।

এর আগে বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ-সুষ্ঠুভাবে অনুষ্ঠান ও মানবাধিকার পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্টের কাছে চিঠি দিয়েছিলেন  দেশটির ছয় কংগ্রেস সদস্য।

বাংলাদেশ সময়: ০৯৪৩ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।