ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিদ্ধিরগঞ্জে আগুনে ক্ষতিগ্রস্ত গার্মেন্টস খুলতে ভবন মালিকের বাধা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
সিদ্ধিরগঞ্জে আগুনে ক্ষতিগ্রস্ত গার্মেন্টস খুলতে ভবন মালিকের বাধা

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আগুনে ক্ষতিগ্রস্ত রপ্তানিমুখী গার্মেন্টস কারখানার তালা খুলতে ভবন মালিকের বিরুদ্ধে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। এর প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে এস.এম এন্টারপ্রাইজ গার্মেন্টসের মালিকপক্ষ।

মঙ্গলবার (১৩ জুন) দুপুরে সিদ্ধিরগঞ্জের ফজর আলী গার্ডেন সিটির তৃতীয় তলায় সংবাদ সম্মেলন করেন তারা।

সংবাদ সম্মেলনে এস এম এন্টারপ্রাইজের এমডি মহিউদ্দিন ভুইঁয়া বলেন, সর্বশেষ ২০১৮ সালে ৫ বছরের চুক্তিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশস্থ ফজর আলী গার্ডেন সিটির ৫ম তলা ফ্লোরটি ১০ লাখ টাকার জামানতে এস.এম এন্টারপ্রাইজ নামক গার্মেন্টস কারখানা হিসেবে ভাড়া নেন তারা। দীর্ঘদিন যাবত ২৫০ এর অধিক শ্রমিকের কর্মস্থান হিসেবে বেশ পরিচিত এটি।

সর্বশেষ ৮ জুন রাতে বৈদ্যুতিক শর্ট সার্কিটের কারণে আগুন লাগে ওই কারখানাটিতে। ফায়ার সার্ভিসের দীর্ঘ ৬ ঘণ্টার চেষ্টায় আগুন নেভানো হলেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয় গার্মেন্টসের মালিক পক্ষের। আগুনের ঘটনার পরের দিন থেকে বিভিন্ন ব্যাংক এবং অন্যান্য কর্মকর্তারা ফ্যাক্টটির ভিজিটের জন্য আসলে তালাবদ্ধ থাকার কারণে প্রবেশ করতে ব্যর্থ হন তারা। এতে ক্ষয়-ক্ষতির পরিমাণও জানা সম্ভব হয়নি তাদের পক্ষে। পাশাপাশি গার্মেন্টস মালিকের পরিচ্ছন্ন কর্মীরাও কারখানায় পরিষ্কারের জন্যে প্রবেশ করতে ব্যর্থ হচ্ছেন।

তিনি আরও বলেন, বিভিন্ন কর্মকর্তারা ভিজিটের জন্য আসার বিষয়ে ভবন মালিক চাঁন মিয়ার সঙ্গে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি তালা খুলবে না বলে সাফ জানিয়ে দেন। তার সঙ্গে যোগাযোগের পরিমাণ বাড়ানো হলে অভিযুক্ত চাঁন মিয়া তাদের সঙ্গে খারাপ আচরণ করতে থাকে। পরবর্তী কোনো প্রকার উপায় না পেয়ে ১৩ জুন সকালে এস.এম এন্টারপ্রাইজের চেয়ারম্যান সালাউদ্দিন ভুইঁয়া নিজে বাদী হয়ে ভবন মালিক মো. চাঁন মিয়ার (৬৫) নামে সিদ্ধিরগঞ্জ থানায় লিখিত অভিযোগ করেন।

এ বিষয়ে সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোস্তফা বলেন, আগুনে পুড়ে যাওয়া গার্মেন্টস মালিকরা সিদ্ধিরগঞ্জ থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। আমরা এ বিষয়ে তদন্ত করে আইন অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করব।

এ বিষয়ে ভবন মালিক চাঁন মিয়া বলেন, আমার সঙ্গে তাদের দেনা পাওনা আছে তাই আমি তালা দিয়েছি। আমার দেনা পাওনা শেষ করে দিলে আমি তাদের তালা খুলে দিব।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন এস.এম এন্টারপ্রাইজ গার্মেন্টসের প্রোডাকশন ম্যানেজার মো. মাহবুব হক, জিএম আসাদুজ্জামান, মার্কেটিং অফিসার জাকারিয়া রহমান জজসহ গার্মেন্টস শ্রমিকরা।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, জুন ১৩, ২০২৩
এমআরপি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।