ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এনজিওর আড়ালে মানবপাচার, আরও একজন গ্রেপ্তার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, জুন ১৩, ২০২৩
এনজিওর আড়ালে মানবপাচার, আরও একজন গ্রেপ্তার

ঢাকা: এনজিওর আড়ালে জাল কাগজপত্র তৈরি করে যুক্তরাষ্ট্রে পাঠানোর নামে প্রতারণা ও অর্থ আত্মসাৎ চক্রের মো. রিয়াজ মাহমুদ নামে আরও এক সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (উত্তর) বিভাগ।

সোমবার (১২ জুন) চাঁদপুরে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

এই চক্রের সাত সদস্যকে গত মাসে ডিবি সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ গ্রেপ্তার করে।

ডিবি সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ফাইন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মহিদুল ইসলাম বলেন, বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে যোগদানের কথা বলে জাতিসংঘ সদর দপ্তরের ভুয়া তথ্যযুক্ত ই-মেইল পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ভিসা সংগ্রহের আবেদন করা হচ্ছে, মার্কিন দূতাবাস প্রতিনিধির এমন অভিযোগে ডিএমপির গুলশান থানায় একটি মামলা হয়। মামলাটির তদন্তের ধারাবাহিকতায় প্রথমে সাতজন ও সর্বশেষ আরও এক সদস্যকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার রিয়াজ মাহমুদ আন্তর্জাতিক মানবপাচার চক্রের সদস্য উল্লেখ করে তিনি বলেন, রিয়াজসহ ইতোমধ্যে গ্রেপ্তার চক্রের অন্য সদস্যরা এনজিওর আড়ালে টাকার বিনিময়ে মিথ্যা তথ্য ব্যবহার করে আমেরিকা, ফ্রান্সসহ উন্নত দেশগুলোতে মানবপাচার করতেন। তারা এনজিওর বিভিন্ন উচ্চপদস্থ কর্মকর্তা-কর্মচারী পরিচয়ে কনফারেন্সে যোগদানের জন্য জাতিসংঘ সদরদপ্তরে ই-মেইল পাঠাতেন। পরে আমেরিকার ভিসা পাওয়ার জন্য ঢাকার আমেরিকান দূতাবাসে হাজির হয়ে জাল কাগজপত্র দাখিল করে আমেরিকার ভিসার জন্য আবেদন করতেন।

গ্রেপ্তারদের এ ধরনের প্রতারণায় বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুণ্ণ হচ্ছে। এই চক্রের কারণে যে ব্যক্তিরা প্রকৃত কারণে মার্কিন ভিসার জন্য আবেদন করেন, তারা নানাভাবে বাধার সম্মুখীন হচ্ছেন। গ্রেপ্তার রিয়াজ মাহমুদকে গুলশান থানায় দায়েরকৃত মামলায় আদালতে পাঠানো হয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, জুন ১৩, ২০২৩
পিএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।