ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নতুন ব্যাগেজ আইনের কারণে স্বর্ণ এনে বিপাকে প্রবাসীরা

মাছুম কামাল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, জুন ১৩, ২০২৩
নতুন ব্যাগেজ আইনের কারণে স্বর্ণ এনে বিপাকে প্রবাসীরা

ঢাকা: সদ্য প্রস্তাবিত বাজেটে নতুন ব্যাগেজ আইন প্রস্তাব করেন আ হ ম মুস্তফা কামাল। এ আইনের ফলে বিদেশ থেকে স্বর্ণ নিয়ে দেশে আসা বহু প্রবাসী গত ১২ দিনে বিপাকে পড়েছেন।

জব্দ করা হয়েছে আধা মণের বেশি স্বর্ণ। মঙ্গলবার (১৩ জুন) বিমানবন্দর এলাকায় কয়েকজন প্রবাসীর সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

সমস্যা তৈরি হয়েছে মূলত নতুন ব্যাগেজ আইন না জানার কারণে। গত ১ জুন জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটে নতুন বিধিনিষেধ অনুযায়ী, প্রবাসীরা এখন থেকে একটি করে স্বর্ণের বার সঙ্গে আনতে পারবেন। আগে তারা দুটি করে স্বর্ণের বার আনতে পারতেন। শুধু তাই নয়, আগে যেখানে ভরি প্রতি কর দিতে হতো ২ হাজার টাকা, সেখানে এখন থেকে দিতে হবে চার হাজার টাকা।

নতুন আইন অনুযায়ী কেউ একটির বেশি স্বর্ণের বার বিদেশ থেকে আনলে তা বাজেয়াপ্ত হয়ে যাবে। প্রস্তাবিত আইনটি অনুমোদন পেলে আগামী জুলাই থেকে কার্যকর হওয়ার কথা। তবে, প্রচলিত বিধান অনুযায়ী সরকার যদি কোনো কিছুর ওপর নতুন করারোপ করে, তাহলে সেটি সঙ্গে সঙ্গেই কার্যকর হয়ে যায়। ফলে ১ জুন দুপুরের পর থেকেই দুটি স্বর্ণের বার আনার সুযোগ বন্ধ হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, নতুন সিদ্ধান্ত ঘোষণার পর গত ১২ দিনে বিদেশফেরত যাত্রীদের কাছ থেকে আধা মণের বেশি স্বর্ণ জব্দ করা হয়েছে। পূর্ব ঘোষণা ছাড়া বা কোনো প্রচারণা না চালিয়ে এভাবে হঠাৎ করে কাস্টমসের নতুন নিয়ম কার্যকর করাকে অন্যায় বলে মনে করছেন ভুক্তভোগীদের অনেকেই। জব্দ স্বর্ণ ফেরত পেতে অনেকেই ধরণা দিচ্ছেন ঢাকা কাস্টমস হাউসে। কিন্তু, কাস্টমস কর্তৃপক্ষ এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানাতে পারছে না। এ পরিস্থিতিতে নতুন ব্যাগেজ রুলসের নির্দেশনা জানতে চলতি সপ্তাহে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দিয়েছে ঢাকা কাস্টমস হাউস কর্তৃপক্ষ।

গত ৭ জুন সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে দেশে আসেন নোয়াখালীর বাসিন্দা আবদুল খালেক। দুবাইয়ে একটি কোম্পানিতে কর্মরত এ রেমিট্যান্সযোদ্ধা। স্বজনদের সঙ্গে ঈদুল আযহা পালনে প্রায় ৩ বছর পর দেশে ফিরেছেন তিনি। সঙ্গে নিয়ে আসেন দুটি স্বর্ণের বার। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পর স্বর্ণের শুল্ক দিতে গিয়ে বিস্ময়ে তার চক্ষু চড়কগাছ। কারণ, কাস্টমস কর্তৃপক্ষ একটি স্বর্ণবারের জন্য ৪ হাজার টাকা শুল্ক রেখেছে; আরেকটি জব্দ করে তার হাতে একটি রসিদ ধরিয়ে দিয়েছে।

কাস্টমসের ওই রসিদে উল্লেখ করা হয়েছে- ১ জুন ২০২৩ জাতীয় বাজেট ঘোষণার আগ পর্যন্ত যাত্রী (অপর্যটক) ব্যাগেজ বিধিমালা ২০১৬ অনুযায়ী, একজন যাত্রী সর্বোচ্চ ২৩৪ গ্রাম স্বর্ণবার ঘোষণা সাপেক্ষে সব প্রকার শুল্ককর পরিশোধ করে নিতে পারতেন। কিন্তু ১ জুন বাজেট ঘোষণার পর যাত্রী (অপর্যটক) ব্যাগেজ বিধিমালা ২০২৩ অনুযায়ী, বিদ্যমান ব্যাগেজ-সুবিধার অতিরিক্ত স্বর্ণবার পরবর্তী আইনানুগ নিষ্পত্তির জন্য সাময়িকভাবে আটক করা হলো।

এমন আরও কিছু ঘটনা সে সময়ে জানা গেছে। এসব প্রবাসীরা প্রায় প্রত্যেকেই অভিযোগ করেছেন, তারা নতুন শুল্কহারের বিষয়ে কিছুই জানতেন না। মূলত বিদেশ থেকে বৈধভাবে এসব স্বর্ণের বার দেশে আনলে বাড়তি কিছু লাভ হতো তাদের। তারা সমস্যা নিরসনে দ্রুত পদক্ষেপও কামনা করেন।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা কাস্টমস হাউসের সহকারী কমিশনার (প্রিভেন্টিভ) সৈয়দ মুকাদ্দেস হোসেন বাংলানিউজকে বলেন, প্রবাসীরা আইন জানেন না, এটা আসলে কোনো অজুহাত হতে পারে না। তবুও, তাদের যে মালামাল জব্দ করা হয়েছে, সেখানে তারা বলার সুযোগ পাবেন। আর এই জটিলতা নিয়ে আমাদের কমিশনার একটা নির্দেশনা দিয়েছেন। সে অনুযায়ী কাজ করছি আমরা।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, জুন ১৩, ২০২৩
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।