ঢাকা, বুধবার, ১৯ আশ্বিন ১৪৩০, ০৪ অক্টোবর ২০২৩, ১৯ রবিউল আউয়াল ১৪৪৫

জাতীয়

চাঁদপুরে হিট স্ট্রোকে নারীর মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, জুন ৬, ২০২৩
চাঁদপুরে হিট স্ট্রোকে নারীর মৃত্যু

চাঁদপুর: চাঁদপুর শহরের কয়লাঘাট এলাকায় নিলুফা বেগম (৫৫) নামে এক নারীর হিট স্ট্রোকে মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (৬ জুন) দুপুরে অতিরিক্ত গরমে মাথা ঘুরে পড়ে গেলে তাকে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে নিয়ে আসা হয়।

সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিলুফা বেগম কয়লাঘাট এলাকার তকদীর হোসেন মাঝির স্ত্রী।

হাসপাতালের জরুরি বিভাগ থেকে জানানো হয়, আজ দুপুরে অতিরিক্ত তাপমাত্রা সহ্য করতে না পেরে বিভিন্নভাবে অসুস্থ হয়ে হাসপাতালের জরুরি বিভাগে ১০ জন রোগী চিকিৎসা সেবা নিয়েছেন। এদের মধ্যে চাঁদপুর শহরের ৩ নম্বর কয়লাঘাট এলাকার তকদীর হোসেন মাঝির স্ত্রী নিলুফা বেগম মারা যান। একইভাবে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েন সদর উপজেলার সেকদী গ্রামের আলী আক্কাছের স্ত্রী রেখা বেগম (৫২)।  

এছাড়াও অন্তত আরও ১০ জন নারী-পুরুষ অতিরিক্ত তাপমাত্রার কারণে বিভিন্নভাবে অসুস্থ হয়ে জরুরি বিভাগে চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে কেউ কেউ ভর্তি রয়েছেন, আবার অনেকে প্রাথমিক চিকিৎসাসেবা নিয়েছেন।

হাসপাতালের মেডিকেল অফিসার ডা. বিপ্লব দাস বলেন, অতিরিক্ত তাপমাত্রার কারণে নিলুফা বেগম ঘুরে পড়ে অচেতন হয়ে পড়লে তার স্বজনরা চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে আসেন।  কিন্তু আমরা পরীক্ষা নিরীক্ষা করে তাকে মৃত দেখতে পাই।

হিটস্ট্রোক বিষয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাক্তার আসিবুল আহসান চৌধুরী বলেন, প্রচণ্ড গরমে শরীর থেকে অতিরিক্ত ঘাম ঝরার কারণে মানুষের দেহে পানি শূন্যতা তৈরি হয়। যার কারণে মানুষের ব্লাড প্রেসার কমে গিয়ে অনেকে মাথা ঘুরে পড়ে যান। আর এই সমস্যাটি বয়স্কদের পাশাপাশি শিশুদেরও হয়ে থাকে।  

অতিরিক্ত তাপমাত্রায় অসুস্থতা থেকে রক্ষা পেতে বেশি বেশি পানি পান করা এবং শরীরের পানীয় ঘাটতি পূরণ করে এমন খাবার খাওয়ার পরামর্শ দেন এই চিকিৎসক।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, জুন ০৬, ২০২৩

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa