ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশ্ব পরিবেশ দিবসে ঈশ্বরদীতে দৈত্যের প্রতিকৃতি

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, জুন ৫, ২০২৩
বিশ্ব পরিবেশ দিবসে ঈশ্বরদীতে দৈত্যের প্রতিকৃতি ছবি: বাংলানিউজ

পাবনা (ঈশ্বরদী): পরিবেশের দূষণ প্রতিরোধে জনসচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে পাবনার ঈশ্বরদীতে প্লাস্টিক বর্জ্য দিয়ে দৈত্যের প্রতিকৃতি তৈরি করা হয়েছে।

সোমবার (০৫ জুন) সকালে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সহায়তায় ও রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটমের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবসের সুবর্ণজয়ন্তী উৎসব উদযাপিত হয়।

এই উৎসবে প্রতীকীভাবে জনগণকে প্লাস্টিক বর্জ্যের ভয়াবহতা সম্পর্কে সচেতন করতে এ প্রতিকৃতি বানানো হয়।

দিবসটি উপলক্ষে শিক্ষার্থীরা দাশুড়িয়া মোড় এলাকার ময়লা-আবর্জনা পরিষ্কার করে। এছাড়া দাশুড়িয়া এম. এম. উচ্চ বিদ্যালয়ের মাঠে শিক্ষার্থী ও স্থানীয়দের অংশগ্রহণে শিক্ষামূলক ইভেন্টের আয়োজন করা হয়।

পরিবেশ দূষণ সম্পর্কে এতমস্ট্রয় এক্সপোর্টের হেড অব কমিউনিকেশন নিনা দেন্তসোভা বলেন, পরিবেশ দিবসে এবারের থিম ‘প্লাস্টিক দূষণের সমাধান’। বর্তমান বিশ্ব প্লাস্টিক সামগ্রী দিয়ে বলতে গেলে প্লাবিত হয়ে যাচ্ছে। প্রতি বছর ৪০ কোটি টন প্লাস্টিক সামগ্রী তৈরি হচ্ছে, যার অর্ধেক একবার ব্যবহার করে ফেলে দেওয়া হয়। প্লাস্টিকের এই বর্জ্য বর্তমান পরিবেশের জন্য ভয়ংকর হুমকি হয়ে দাঁড়িয়েছে। এ থিমকে মাথায় রেখেই রূপপুর পারমাণবিক প্রকল্প এলাকায় বিশেষ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

রসাটমের এনার্জি অব দ্যা ফিউচার এর ডেপুটি ডিরেক্টর আলেক্সান্ডার বেয়বেকভ বলেন, পারমাণবিক প্রকল্প এলাকায় ৫ থেকে ৭ জুন পর্যন্ত এ কর্মসূচির অন্যতম আরেকটি লক্ষ্য হলো নিউক্লিয়ার এনার্জির ইতিবাচক দিকগুলো তুলে ধরা। বর্তমান বিশ্বে লো-কার্বন এবং নির্ভরযোগ্য বিদ্যুতের উৎস হিসেবে পরমাণু বিদ্যুৎকেন্দ্রগুলো বিশ্বকে জলবায়ু পরিবর্তনের ভয়াবহতা থেকে এক দিকে যেমন সুরক্ষা দিচ্ছে। অন্যদিকে পৃথিবীর ইকোসিস্টেম পুনরুদ্ধারেও তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করছে।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, জুন ০৫, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ