ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

আড়াই মাস পর হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, জুন ৫, ২০২৩
আড়াই মাস পর হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু ফাইল ছবি

দিনাজপুর: দিন দিন বেড়েই চলেছে পেঁয়াজের দাম। সামঞ্জস্যপূর্ণ মূল্য রাখতে তাই আবারও পেঁয়াজ আমদানির ঘোষণা দেয় সরকার।

এতে দীর্ঘ আড়াই মাস পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

সোমবার (০৫ জুন) বিকেল ৫টা ৪০ মিনিটে এন আলম এন্টারপ্রাইজ নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠানের আমদানিকৃত পেঁয়াজ বোঝাই তিনটি ট্রাক বাংলাদেশে প্রবেশ করে।

এর আগে স্থানীয় চাষিদের উৎপাদিত পেঁয়াজের ন্যায্য মূল্য ও পেঁয়াজ চাষে উদ্বুদ্ধ করতে চলতি বছরের ১৫ মার্চ থেকে পেঁয়াজ আমদানি বন্ধের ঘোষণা দেয় সরকার।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী জানান, সোমবার দুপুরে হিলির সাতজন আমদানিকারক ১৮ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছেন। তারা হলেন- সততা বাণিজ্যালয়, রায়হান ট্রেডার্স, এন আলম ট্রেডার্স, সালাম ট্রেডার্স, সালেহা ট্রেডার্স, বিকে ট্রেডার্স ও বিএস ট্রেডিং।

হিলি আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, দেশের বাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক রাখতে কৃষি মন্ত্রণালয়ের খামারবাড়ি থেকে ভারতীয় পেঁয়াজ আমদানির জন্য অনুমতিপত্র দিয়েছে। এরই মধ্যে ব্যবসায়ীরা এলসি করেছেন। বাংলাদেশের পেঁয়াজ ব্যবসায়ীরা যে পরিমাণ পেঁয়াজ আমদানির এলসি করছেন, সেসব পেঁয়াজ এলে বর্তমান বাজারে পেঁয়াজের যে দাম সেটি অর্ধেকে নেমে আসবে। বিকেলে তিনটি ট্রাকে ৬০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুন ০৫, ২০২৩ 
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।