ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাহিদার তুলনায় বাজেটে প্রতিবন্ধীদের বরাদ্দ অপ্রতুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, জুন ৪, ২০২৩
চাহিদার তুলনায় বাজেটে প্রতিবন্ধীদের বরাদ্দ অপ্রতুল

ঢাকা: ২০২৩-২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য মোট ৩ হাজার ৭১০ কোটি ৩৭ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছেম যা প্রতিবন্ধী ব্যক্তিদের চাহিদার তুলনায় খুবই অপ্রতুল বলে মনে করছে এই জনগোষ্ঠীর মানুষদের নিয়ে কাজ করা ১১টি বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও)।

রোববার (৪ জুন) জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরম খাঁ হলে ‘জাতীয় বাজেট ২০২৩-২৪: প্রতিবন্ধী ব্যক্তিদের অবস্থান’ শীর্ষক বাজেট পরবর্তী প্রতিক্রিয়া সভায় এ কথা জানান এনজিওগুলোর কর্মকর্তারা।

প্রতিক্রিয়া জানানো বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো হলো— অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন, ডিজঅ্যাবল্ড চাইল্ড ফাউন্ডেশন, প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ, জাতীয় তৃণমূল প্রতিবন্ধী সংস্থা, মানুষের জন্য ফাউন্ডেশন, গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা, সীতাকুন্ড ফেডারেশন, এসডিএসএল, টার্নিং পয়েন্ট ফাউন্ডেশন, মামা ক্যাশ ও উইমেন উইথ ডিজঅ্যাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন।

সভায় অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা বলেন, প্রতিবন্ধিতা খাতে মোট বরাদ্দ ৩ হাজার ৭১০ কোটি ৩৭ লাখ টাকা, যা সামাজিক নিরাপত্তা খাতের মাত্র ২ দশমিক ৯৪ শতাংশ এবং মোট বাজেটের ০ দশমিক ৪৯ শতাংশ। চাহিদার তুলনায় এই বরাদ্দ খুবই অপ্রতুল।

তিনি আরও বলেন, বাজেটে বেশ কয়েকটি ভাতা বৃদ্ধি পেলেও প্রতিবন্ধী ব্যক্তিদের মাসিক ভাতা অপরিবর্তিত (৮৫০ টাকা) রয়েছে, যা বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও জীবনযাত্রার ব্যয় বিবেচনায় খুবই সামান্য। গত পাঁচ বছর ধরে প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তির সংখ্যাও অপরিবর্তিত রয়েছে (এক লাখ), যা যৌক্তিক নয়।

প্রতিবন্ধী ব্যক্তিদের দক্ষতা উন্নয়ন ও আত্মকর্মসংস্থান সৃষ্টিতে বাজেটে কোনো উদ্যোগ নেওয়া হয়নি জানিয়ে আলবার্ট মোল্লা বলেন, স্মার্ট সোসাইটি বিনির্মাণে টেকসই উন্নয়ন লক্ষ্য ‘কাউকে পেছনে ফেলে নয়’ এই অঙ্গীকার বাস্তবায়ন এবং সকলের অন্তর্ভুক্তি নিশ্চিত করার কথা অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় উল্লেখ করেছেন। কিন্তু প্রতিবন্ধী ব্যক্তিদের কীভাবে অন্তর্ভুক্ত করা হবে, তার প্রতিফলন এই বাজেটে নেই। বাজেটে প্রতিবন্ধিতা বিষয়ক আন্তর্জাতিক সনদ, জাতীয় আইন, নীতিমালা, গ্লোবাল ডিজএবিলিটি সামিট ২০২২ এ দেয়া সরকারের প্রতিশ্রুতি ও কর্মপরিকল্পনা বাস্তবায়নের প্রতিফলন নেই।

প্রতিক্রিয়া সভায় প্রতিবন্ধীদের দক্ষতা উন্নয়ন ও আত্মকর্মসংস্থান সৃষ্টির জন্য ১১টি দাবি তুলে ধরেন ডব্লিউডিডিএফ-এর নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি।

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারপার্সন মহুয়া পালের সভাপতিত্বে প্রতিক্রিয়া সভায় আরও বক্তব্য রাখেন ডিজঅ্যাবল্ড চাইল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাসরিন জাহানা, সুইড বাংলাদেশের মহাসচিব মো. মাহবুবুল মনির প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, জুন ০৪, ২০২৩
এসসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ