ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

যানজটের সঙ্গে তাপদাহ, অতিষ্ঠ নগরজীবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, জুন ৪, ২০২৩
যানজটের সঙ্গে তাপদাহ, অতিষ্ঠ নগরজীবন

ঢাকা: সপ্তাহ জুড়ে চলছে একটানা তাপদাহ। তারমধ্যে রাজধানী ঢাকায় সাপ্তাহিক কর্মদিবসের প্রথমদিনে রোববার (৪ জুন) যানজটে নাকাল নগরবাসী।

সায়েন্সল্যাব মোড়, শাহবাগ, গুলিস্তান, পল্টন, কাকরাইল মোড়, পল্টন মোড়, বিজয় স্মরণী, জাহাঙ্গীর গেট ও নতুন বাজারে এই তীব্র যানজট তৈরি হয়।

রোববার সরেজমিনে দেখা যায়, বিজয় স্মরণী পার হতে প্রতিটি যানবাহনকে ২০ থেকে ৩০ মিনিট সময় লাগছে। এরপর কিছুদূর গিয়ে জাহাঙ্গীর গেটে ফের পড়তে হচ্ছে তীব্র যানজটে। এই দুই মোড় পার হতেই এক ঘণ্টার বেশি লেগে যাচ্ছে যানবাহনগুলোর। এরপর বনানী ক্রসিংয়ে ৮-১০ মিনিট সময় লাগছে।

এর উল্টো দিকে অর্থাৎ মহাখালী হয়ে পল্টন কিংবা মৎস্য ভবন মোড়ে যেতে মহাখালী টার্মিনালের সামনের জটলায় আধঘণ্টারও বেশি সময় লাগে বাসগুলোর।

এ রুটে নিয়মিত চলাচলকারী সজীব রহমান নামে এক যাত্রী বলেন, মহাখালী টার্মিনাল সবসময় এনা পরিবহনের দখলে থাকে। এনার গাড়িগুলো রাস্তা দখল করে থাকায় বিনা কারণে যানজটের সৃষ্টি হয় এখানে।

অন্যদিকে কাকরাইল, রামপুরা, নতুন বাজার ও কুড়িল বিশ্বরোডেও বিনা কারণে ভোগান্তি পড়তে হয় পরিবহন যাত্রীদের। রামপুরা থেকে কুড়িল বিশ্বরোডের প্রগতি স্মরণী সড়কে বাস, ট্রাক, প্রাইভেট, রিকশা, ভ্যান সবই চলে একসঙ্গে। ফলে রাস্তায় শৃঙ্খলা না থাকায় পরিবহনগুলোকে ধীরগতিতে চলতে হয়।

নতুন বাজার ও বাড্ডায় দুটো সিগন্যাল থাকলেও এই পথ পার হতে যানবাহনগুলোর সময় লাগে গড়ে দেড় ঘণ্টা। এ রাস্তায় চলাচলকারী শাহরিয়ার হোসেন নামে এক যাত্রী বলেন, রাস্তায় কোনো শৃঙ্খলা নেই। তীব্র গরমে মানুষের রাস্তায় বের হওয়া দায়, তারপরও এসব দেখার কেউ নেই।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জুন ৪, ২০২৩
এনবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।