ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এনসিজিজির ৬০তম ব্যাচ সম্পন্ন করছেন বাংলাদেশি কর্মকর্তারা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, জুন ৪, ২০২৩
এনসিজিজির ৬০তম ব্যাচ সম্পন্ন করছেন বাংলাদেশি কর্মকর্তারা

ঢাকা: ভারতের ন্যাশনাল সেন্টার ফর গুড গভর্ন্যান্স (এনসিজিজি) আয়োজিত ৬০তম ব্যাচের ফ্ল্যাগশিপ ক্যাপাসিটি বিল্ডিং প্রোগ্রাম (সিবিপি) সম্পন্ন করেছেন বাংলাদেশের সরকারি কর্মকর্তারা। রোববার (৩ জুন) মুসৌরিতে এনসিজিজি ক্যাম্পাসে এ কোর্স সম্পন্ন হয়।

কোর্সের সমাপনী  অনুষ্ঠানে এনসিজিজি মহাপরিচালক ভরত লাল সেঞ্চুরি অব এশিয়া গঠনে নিষ্ঠার সঙ্গে কাজ করার জন্য সরকারি কর্মচারীদের প্রতি আহ্বান জানান।

এনসিজিজি থেকে এ পর্যন্ত বাংলাদেশের ২১৪৫ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ২০২৫ সালের মধ্যে আরও ১৮০০ কর্মকর্তাকে দক্ষতা ও সক্ষমতা বাড়ানোর জন্য বাংলাদেশ সরকারের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। এর অংশ হিসেবে, গত দুই বছরে এনসিজিজিতে বাংলাদেশ থেকে ৫১৭ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

কোর্সটি নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়নের জন্য কার্যকর পাবলিক নীতি ও বাস্তবায়নের জন্য কর্মকর্তাদের পাবলিক নীতি, শাসন, প্রযুক্তির ব্যবহার এবং দক্ষতার ক্ষেত্রে নতুন জ্ঞান দিয়ে থাকে।

এনসিজিজি ২০১৪ সালে ভারত সরকারের কর্মী, জন অভিযোগ ও পেনশন মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় একটি শীর্ষ স্তরের প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। এটাকে ভারতের পাশাপাশি অন্যান্য উন্নয়নশীল দেশের সরকারি কর্মচারীদের জননীতি, শাসন, সংস্কার, প্রশিক্ষণ এবং সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে কাজ করার জন্য বাধ্যতামূলক করা হয়েছে। এটি সরকারের থিঙ্ক ট্যাংক হিসেবেও কাজ করে। এখান থেকে এ পর্যন্ত ১৫টি দেশের সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

৬০তম কোর্সটি পরিচালনা করেন কোর্স সমন্বয়কারী ড. এ. পি. সিং ও সহযোগী কোর্স সমন্বয়কারী ড. সঞ্জীব শর্মা।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জুন ৪, ২০২৩,
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।