ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশে ফিরলেন ভারতে পাচার হওয়া ৫০ জন

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, জুন ১, ২০২৩
দেশে ফিরলেন ভারতে পাচার হওয়া ৫০ জন

বেনাপোল (যশোর): বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া ৫০ জন নারী, পুরুষ ও শিশুকে বেনাপোল বন্দর দিয়ে দেশে ফেরত পাঠিয়েছে ভারত সরকার।  

বৃহস্পতিবার (১ জুন) সন্ধ্যায় ভারতীয় ইমিগ্রেশন পুলিশ তাদের বাংলাদেশ ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।

 

ফেরত আসা ৫০ জনের বাড়ি বাংলাদেশের বিভিন্ন জেলায়। তারা সবাই ভারতের বিভিন্ন কারাগারে দুই থেকে আড়াই বছর করে থাকার পর দেশে ফিরেছেন।  

বেনাপোল ইমিগ্রেশন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, ভারতে পাচার হওয়া ৫০ জনকে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ আমাদের কাছে হস্তান্তর করেছে। কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষ করে জাস্টিস অ্যান্ড কেয়ার, রাইট যশোর ও যশোর মহিলা আইনজীবী সমিতি নামে তিনটি এনজিওর কাছে তাদের হস্তান্তর করা হয়েছে।

যশোর জাস্টিজ অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন জানান, ভালো কাজের প্রলোভনে পড়ে দেশের বিভিন্ন সীমান্ত দিয়ে দালালের মাধ্যমে তারা ভারতে পাচার হন। ভারতে নিয়ে ভালো কাজ না দিয়ে তাদের জোর করে বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজ করানো হতো। পরে ভারতীয় পুলিশ জানতে পেরে তাদের আটক করে জেলে পাঠায়। পরে আইনি সহয়তা দিতে ভারতীয় একটি মানবাধিকার সংস্থা তাদের আদালত থেকে ছাড়িয়ে নিজেদের হেফাজতে নেয়। পরে দুই দেশের সরকারের সহযোগিতায় ট্রাভেল পারমিটে তারা দেশে ফেরার সুযোগ পেয়েছেন।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জুন ১, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।