ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাসিক নির্বাচন: সরে দাঁড়ালেন ৯ কাউন্সিলর প্রার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, জুন ১, ২০২৩
রাসিক নির্বাচন: সরে দাঁড়ালেন ৯ কাউন্সিলর প্রার্থী

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে মনোনয়নপত্র প্রত্যাহার করে নিলেন ৯ কাউন্সিলর পদপ্রার্থী।

মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে তারা নিজ নিজ ওয়ার্ডে মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন।

এর আগে গত ২৫ মে যাচাইবাছাই শেষে তারা বৈধ প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় টেকেন। তবে ব্যক্তিগত কারণ দেখিয়ে আজ তারা নয়জন মনোনয়নপত্র প্রত্যাহার করে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন।

বৃহস্পতিবার (১ মে) বিকেলে রাজশাহী জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার আবুল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা অনুযায়ী আজকে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল। সেই অনুযায়ী বৃহস্পতিবার সকাল থেকে বিকেলে শেষ সময় পর্যন্ত মোট নয়জন প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। আগামীকাল শুক্রবার (২ জুন) চূাড়ান্ত মেয়র প্রার্থী, কাউন্সিলর প্রার্থী ও সংরক্ষিত আসেনের প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে।

সহকারী রিটার্নিং অফিসার আবুল হোসেন জানান, রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন-২০২৩ উপলক্ষে সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে মনোনয়নপত্র প্রত্যহারকারীদের মধ্যে রয়েছেন-মো. লালমন হোসেন (সাধারণ ওয়ার্ড সদস্য-৮), মো. হান্নান আলী (সাধারণ ওয়ার্ড সদস্য ১১), মো. মোয়াজ্জেম হোসেন (সাধারণ ওয়ার্ড সদস্য ১১), মো. ওমর ফারুক (সাধারণ ওয়ার্ড সদস্য-১৫), মো. মনিরুজ্জামান (সাধারণ ওয়ার্ড সদস্য-১৭), মো. সিরাজুল ইসলাম সাধারণ ওয়ার্ড সদস্য-১৯), মো. রায়হানুর রহমান (সাধারণ ওয়ার্ড সদস্য-২১), মো. আতিকুর রহমান (সাধারণ ওয়ার্ড সদস্য-২৪) ও মো. সারোয়ার জাহান (সাধারণ ওয়ার্ড সদস্য-২৬)।

এদিকে, যাচাইবাছাই শেষে মেয়র পদে বর্তমানে বৈধ প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় থাকা চারজন প্রার্থীর মধ্যে রয়েছেন- আওয়ামী লীগের মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন (নৌকা), জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন (লাঙল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মুরশিদ আলম ফারুকী (হাতপাখা) ও জাকের পার্টির লতিফ আনোয়ার (গোলাপফুল)। তারা আগামীকাল আনুষ্ঠানিকভাবে প্রতীক বরাদ্দ পাবেন। এরপরই নির্বাচনী প্রচারণায় নামবেন।

এছাড়া যাচাইবাছাই শেষে এই চারজন মেয়র প্রার্থী ছাড়াও নগরীর ৩০টি ওয়ার্ডে ১১৭ জন সাধারণ কাউন্সিলর এবং সংরক্ষিত আসনে ৪৬ জন প্রার্থীসহ মোট ১৬৭ জন প্রার্থী ছিলেন। এই নয়জন প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়ায় এখন ভোটের মাঠে থাকলেন মোট ১৫৮ জন প্রার্থী। তবে এর মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত হচ্ছেন রবিউল ইসলাম। আগামীকাল প্রতীক বরাদ্দের দিন তাকে নির্বাচিত ঘোষণার কথা রয়েছে।

ঘোষিত তফসিল অনুযায়ী রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে প্রতীক বরাদ্দ করা হবে ২ জুন। আগামী ২১ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সম্ভাব্য ১৫২টি ভোট কেন্দ্রের এক হাজার ১৭৩টি কক্ষে ওই দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে এবার ভোটার সংখ্যা তিন লাখ ৫২ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭১ হাজার ১৮৫ এবং নারী এক লাখ ৮০ হাজার ৯৭২। আর এবারই প্রথমবারের মতো ভোটাধিকার প্রয়োগ করবেন ৩০ হাজার ১৫৭ ভোটার।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, জুন ০১, ২০২৩
এসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।