ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাবনায় বিশ্ব দুগ্ধ দিবস পালন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, জুন ১, ২০২৩
পাবনায় বিশ্ব দুগ্ধ দিবস পালন

পাবনা: “টেকসই দুগ্ধ শিল্প, সুস্থ্য মানুষ সুস্থ্য পৃথিবী” এই প্রতিপাদ্যকে সামনে রেখে পাবনায় বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে পালিত হয়েছে বিশ্ব দুগ্ধ দিবস।  

বৃহস্প্রতিবার (০১ জুন) দিনটি উপলক্ষে সকালে জেলা প্রাণী সম্পদ কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি স্থানীয় ডিসি সড়ক প্রর্দক্ষিণ করে প্রাণী সম্পদ চত্বরে গিয়ে শেষ হয়।

পরে জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত আলোচনা সভা।  

এ সময় জেলা প্রণীসম্পদ দপ্তরের আয়োজনে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য দেন, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মো আল মামুন হোসেন মণ্ডল, অতিরিক্ত পুলিশ সুপার মো. জিয়াউর রহমান, পাবনা ডেইরি ফার্মাস এসোসিয়েশনের সভাপতি মো. আব্দুল হামিদ মাষ্টার ও জেলা সফল জাতীয় পুরস্কার প্রাপ্ত খামারী মো. আমিরুল ইসলাম।

জানা যায়, দেশের দুগ্ধ উৎপাদ অঞ্চল হিসাবে পাবনা জেলা অন্যতম। এই জেলার দুধ ও দগ্ধ জাতীয় পণ্য বিশেষ করে ঘি, দই, মিষ্ঠি সারাদেশে সরবরাহ হয়ে থাকে। এই অঞ্চলের উৎপাদিত দুধ স্থানীয়দের চাহিদা মিটিয়ে সারাদেশের অনেকাংশে চাহিদা পূরণ করে আসছে। কিন্তু সম্প্রতি গো খাদ্যের দাম বৃদ্ধি, গো খাদ্যের মান ঠিক না থাকায় অনেক খামারি ক্ষতিগ্রস্থ হচ্ছে। দুধের উৎপাদন খরচ যে পরিমাণ বৃদ্ধি পেয়েছে সেই তুলনায় দুধের দাম পাচ্ছেনা খামারিরা। তাই আদর্শ খাদ্য হিসাবে প্রতিটি মানুষকে নিয়মিত দুধ পান করার জন্য বলা হয়। দেশের প্রতিটি মানুষকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ্য থাকতে হলে প্রতিনিয়ত দুধ ও দুগ্ধজাত পণ্য গ্রহণের আহ্বান জানানো হয়।  

পরে দুগ্ধ দিবসে আয়োজিত শিশুদের নিয়ে চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করেন আমন্ত্রিত অতিথিরা। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেন জেলা প্রানী সম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প। অনুষ্ঠানে সদর উপজেলার প্রায় শতাধিক তালিকাভুক্ত খামারি ও উদ্যোক্তা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, জুন ০১, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।