ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সরকারি শ্রমিকদের অবসরের বয়স ৬০ বছর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১১ ঘণ্টা, জুন ২৮, ২০১০

ঢাকা: সরকারি মিল-কারখানার শ্রমিকদের অবসরের বয়সসীমা ৫৭ বছর থেকে বাড়িয়ে ৬০ বছর করে `বাংলাদেশ শ্রম (সংশোধন) বিল ২০১০` জাতীয় সংসদে পাস হয়েছে।

সোমবার জাতীয় সংসদে কন্ঠভোটে বিলটি পাস করা হয়।



এর আগে সকাল সোয়া ১১টায় স্পিকার আব্দুল হামিদের সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

চলতি অধিবেশনের ২৪ জুন বিলটি উত্থাপনের পর পর্যালোচনার জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলটি পাসের আলোচনায় মোশাররফ হোসেন বলেন, ``মালিকদের নেতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে পোশাক শিল্পে ট্রেড ইউনিয়ন গড়ে ওঠেনি। এ কারণে বিভিন্ন সময় শ্রমিক অসন্তোষ সৃষ্টি হয়েছে। ট্রেড ইউনিয়ন করলে এ ধরনের সমস্যা হয় না। দুর্ভাগ্য হলেও সত্য অন্যান্য শিল্পের মতো পোশাক শিল্পে শ্রমিক সংগঠন তৈরি করা সম্ভব হয়নি। ``

মালিকদের উদ্দেশ্য করে শ্রমমন্ত্রী বলেন, `আপনারা যদি শ্রমিকদের প্রতিপ না ভেবে অংশীদার মনে করেন তাহলে সব সমস্যার সমাধান হয়ে যাবে। `

বিলটি পাসের মধ্য দিয়ে মালিক ও শ্রমিকদের ঐকমত্যের ভিত্তিতে একটি ওয়েজ বোর্ডের আওতায় ন্যূনতম বেতন ঘোষণা করা সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।  

পরে কন্ঠভোটে `বাংলাদেশ শ্রম (সংশোধন) বিল ২০১০` পাস হয়।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, জুন ২৮, ২০১০
জেআই/কেএল/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।