ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

জাতীয়

দারিদ্র্য নিরসনে বাংলাদেশের প্রশংসায় জাতিসংঘের বিশেষ দূত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, মে ২৮, ২০২৩
দারিদ্র্য নিরসনে বাংলাদেশের প্রশংসায় জাতিসংঘের বিশেষ দূত

ঢাকা: চরম দারিদ্র্য ও মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত অলিভার ডি শুটার পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.  শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেছেন।

রোববার (২৮ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এই বৈঠকে বিশেষ দূত তার বাংলাদেশ সফর সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

তিনি উচ্চ দারিদ্র্যসীমা ৪৮ দশমিক ৯ শতাংশ থেকে ১৮ দশমিক ৭ শতাংশ এবং নিম্ন দারিদ্র্যসীমা ৩৪ দশমিক ৩ শতাংশ থেকে ৫ দশমিক ৬ শতাংশে উন্নীত করার ক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতির প্রশংসা করেছেন।

বৈঠকে প্রতিমন্ত্রী জোর দিয়ে বলেন, রাজনৈতিক ও আর্থ-সামাজিক প্রেক্ষাপটে দারিদ্র্য নিরসনে বাংলাদেশ কতটা অগ্রগতি করেছে তা পরিমাপ করতে হবে।

বাংলাদেশ সরকারের বেশ কয়েকটি উদ্ভাবনী এবং কার্যকর হস্তক্ষেপের কথা উল্লেখ করে শাহরিয়ার আলম আরএমজি শিল্পের প্রতিযোগিতার বিষয় তুলে ধরেন। তিনি বলেন, দেশের প্রধান রপ্তানি শিল্প যা বাংলাদেশ গর্ব করে এবং অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক বাস্তবায়নে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিশেষ দূত জলবায়ু পরিবর্তন এবং রোহিঙ্গা সংকটের কারণে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে প্রতিশ্রুতি দ্বিগুণের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তিনি অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক, নাগরিক ও রাজনৈতিক অধিকারের মধ্যে যোগসূত্রের ওপর জোর দিয়ে বলেন, অগ্রগতি টেকসই করার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে।

এ বিষয়ে প্রতিমন্ত্রী জাতিসংঘের মানবাধিকার ব্যবস্থার সঙ্গে বাংলাদেশের চলমান সহযোগিতার কথাও তুলে ধরেন।

বিশেষ দূত ২০২৪ সালের জুন মানবাধিকার কাউন্সিলে এই সফরের বিষয়ে তার প্রতিবেদন উপস্থাপন করবেন। চরম দারিদ্র্য ও মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত অলিভার ডি শুটার বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ১৭-২৮ মে বাংলাদেশ সফর করেন। সফরকালে তিনি সরকারের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ করেন।

তিনি রংপুর, কুড়িগ্রাম জেলা এবং কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সুশীল সমাজের প্রতিনিধিদের   সঙ্গেও সাক্ষাৎ করেন।

বাংলাদেশ সময়: ২২০৯ ঘণ্টা, মে ২৮, ২০২৩
টিআর/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।