ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাঁচপুরে মালিকপক্ষের সন্ত্রাসীদের হামলায় ১৫ পোশাকশ্রমিক আহত

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৪ ঘণ্টা, জুন ২৮, ২০১০

নারায়ণগঞ্জ : কাঁচপুরের নয়াবাড়ি এলাকায় অনন্ত ডেনিম টেকনোলজি নামের একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকদের আটকে রেখে বহিরাগত সন্ত্রাসী দিয়ে শারীরিক নির্যাতন করা হয়েছে বলে  অভিযোগ পাওয়া গেছে। ঘটনার জের ধরে আজ সকালে শ্রমিকরা কারখানায় কয়েক দফা হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করেছে।



বিকেল ৪টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানা বন্ধ রেখে অনশন কর্মসূচি পালন করছেন। খবর পেয়ে পুলিশ ও র‌্যাব সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে ভেতরে ঢুকতে চাইলে কারখানায় অগ্নিসংযোগের হুমকি দেয় শ্রমিকরা।

কারখানার স্পেশাল কোয়ালিটি সুপারভাইজার শিশির জানিয়েছেন, গত ২৪ জুন কারখানা ছুটির পর কর্তৃপ মাইকিং করে শুক্রবার জেনারেল ডিউটি এবং রোববার প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেয়। শুক্রবার শ্রমিকরা যথারীতি তাদের কাজ শেষে সেদিনের কাজকে জেনারেল ডিউটি হিসেবে গণ্য করা হয়েছে বলে জানতে পারেন। শ্রমিকরা এর প্রতিবাদ জানিয়ে কাজ বন্ধ করে দেন। তারা একাধিক কর্মকর্তার অপসারণসহ ১৩ দফা দাবি লিখিতভাবে কর্তৃপক্ষের কাছে তুলে ধরেন।

মালিক পক্ষের হয়ে প্রশাসনিক কর্মকর্তা মেজবানুল হক শ্রমিকদের সব দাবি মেনে নেওয়া হয়েছে বলে  জানিয়ে তাদের কাজে যোগ দিতে বলেন। শ্রমিকরাও সে অনুযায়ী কাজে যোগ দেন।

আজ শ্রমিকরা কাজে যোগ দিতে গেলে কর্তৃপ স্থানীয় তৈরি পোশাক ব্যবসায়ী শাহ আলম খানের ২৫/৩০ জন ক্যাডার পিস্তল, হকিস্টিক ও লাঠিসোটা নিয়ে কারখানার ভেতর ঢুকে নেতৃস্থানীয় কয়েকজন শ্রমিককে বেধড়ক মারধর করে। সন্ত্রাসীদের হামলায় শামীম, কবির, জুয়েল, রাকিব, আলী, মনির, আরিফ, শাওন, সোনিয়া, মরিয়ম, পলাশ, কামালসহ অন্তত ১৫ জন আহত হন। আহতদের সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ও স্থানীয় কাঁচপুর শুভেচ্ছা কিনিকে ভর্তি করা হয়েছে।

এর প্রাতবাদে শ্রমিকরা কাজ বন্ধ করে দেন। উত্তেজিত শ্রমিকরা আসবাবপত্র ভাংচুর করে।

কারখানার ম্যানেজার মোঃ জামাল হোসেন জানিয়েছেন, প্রতিষ্ঠানের চেয়ারম্যানের সঙ্গে শ্রমিকদের আলোচনা চলছে। বহিরাগতদের নির্যাতনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রতিষ্ঠানের ঠিকাদার শাহ আলম খানের কয়েকজন লোক ঘটনার সময় কারখানায় ছিল।

সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইউনুস আলী বলেন, কারখানার মালিকপরে সঙ্গে ফোনে যোগাযোগ হয়েছে। শ্রমিকদের সঙ্গে মালিকপক্ষের আলোচনা চলছে।  

নারায়ণগঞ্জ সার্কেল এএসপি আশরাফুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পুলিশের পাশাপাশি ঘটনাস্থলে র‌্যাব মোতায়েন করা হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৩৭ ঘণ্টা, ২৮ জুন ২০১০
প্রতিনিধি/এএইচএস /জেএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।