ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘ঢাকার সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, মে ২২, ২০২৩
‘ঢাকার সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে’

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): অবৈধ ভূমি দখলকারীদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে ঢাকা জেলা প্রশাসক মো. মমিনুর রহমান বলেছেন, ঢাকা শহরের নদীর দুইপাশে একটি অবৈধ স্থাপনাও থাকবে না। প্রত্যেকটি উচ্ছেদ করা হবে।

যারা এগুলো করছেন, তারা নিজেরা ভুল করছেন।

সোমবার (২২ মে) ‘ভূমি সেবা সপ্তাহ-২০২৩’ উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ হুঁশিয়ারি দেন।

২২-২৮ মে পর্যন্ত সপ্তাহব্যাপী এ কার্যক্রমে নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে ঢাকা জেলা প্রশাসন। এ উপলক্ষে সব ভূমি অফিসে ভূমি সেবা ও তথ্য বুথ স্থাপন, বিশিষ্ট ব্যক্তিদের ও সেবা প্রার্থীসহ সর্বস্তরের জনসাধারণদের নিয়ে  আলোচনা সভা, সেমিনার ও র‌্যালি করা হবে। এসব কার্যক্রমের মাধ্যমে স্মার্ট ভূমি সেবা বাস্তবায়নের লক্ষে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানসহ নানাবিধ উদ্যোগের ব্যাপারে জনগণকে সচেতন করা হবে।

জেলা প্রশাসক বলেন, ভূমি সংক্রান্ত সেবা আরও কার্যকর করতে ভূমি সেবা সপ্তাহ শুরু করেছি। ১৪ এপ্রিল থেকে অনলাইন ভূমি সেবার কার্যক্রম শুরু হয়েছে। এক্ষেত্রে আমরা নামজারিকে বেশি গুরুত্ব দিয়েছি। এখন থেকে নামজারির সব কাজ অনলাইনে হবে। ঢাকায় মাত্র নয় দিনে নামজারি সম্পন্ন করে আমরা নজির স্থাপন করেছি।

জেলা প্রশাসক বলেন, ভূমি মন্ত্রণালয়ের সঙ্গে বেশির ভাগ মানুষের সম্পর্ক রয়েছে। তাই এ ক্ষেত্রে ভোগান্তির মাত্রাও বেশি। আস্তে আস্তে ভূমি সেবা নিয়ে মানুষের ভোগান্তি কমে গেছে। । ই-নামজারি, ই-পর্চা, ই-নকশাসহ স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে অনলাইন সেবা চালু করেছি।

তিনি আরও বলেন, এ যাবত আমরা ৫৬ একর খাস জমি উদ্ধার করা করেছি। হাজারীবাগে ১০০ কোটি টাকা এবং রমনায় ২০০ কোটি টাকা মূল্যমানের সম্পত্তি উদ্ধার করেছি। দখলকৃত সরকারি পরিত্যক্ত সম্পত্তি উদ্ধারে আমরা অভিযান চালাচ্ছি। অবৈধ ভূমি দখলকারীদের ব্যাপারে তথ্য প্রমাণ দিয়ে সহায়তা করার জন্য তিনি সবার সহায়তা চেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, মে ২২, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।