ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীর কাতার সফর নিয়ে যা জানাল পররাষ্ট্র মন্ত্রণালয়

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, মে ২২, ২০২৩
প্রধানমন্ত্রীর কাতার সফর নিয়ে যা জানাল পররাষ্ট্র মন্ত্রণালয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিং

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার (২২ মে) কাতার সফরে যাচ্ছেন। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির আমন্ত্রণে তার এই সফর।

 

২৩ -২৫ মে কাতারের দোহায় ব্লুমবার্গের সহায়তায় অনুষ্ঠেয় ‘তৃতীয় কাতার অর্থনৈতিক ফোরাম: নতুন বৈশ্বিক প্রবৃদ্ধির গল্প’ শীর্ষক ফোরামে তিনি যোগ দেবেন।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল আজ বিকেলে দোহার পথে রওনা হবে।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান। প্রধানমন্ত্রীর কাতার সফর নিয়ে এই ব্রিফিংয়ের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

ব্রিফিংয়ে মোমেন জানান, কাতার ইকোনমিক ফোরামে অন্যান্যদের মধ্যে রুয়ান্ডা, হাঙ্গেরি, জর্জিয়া, ঘানা, প্যারাগুয়ে ও ইরাকের রাষ্ট্র ও সরকার প্রধানদেরও আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা গেছে। এই ফোরামে ৯টি গুরুত্বপূর্ণ সমসাময়িক বিষয়ের ওপর আলোকপাত করা হবে।  

এসব বিষয়ের মধ্যে রয়েছে: জ্বালানি, নিরাপত্তা, প্রযুক্তি ও উদ্ভাবন, পরিবর্তিত বাজার ব্যবস্থা, স্বাস্থ্য খাতে উদ্ভাবন, জলবায়ু অর্থায়ন, বাণিজ্য কৌশল ও ব্যবস্থা, চতুর্থ শিল্প বিপ্লবে জনশক্তি, ডিজিটাল বিশ্বে ক্রীড়া এবং বৈদেশিক বিনিয়োগের ভবিষ্যৎ। এসব বিষয়ে বিশ্বের বিশিষ্ট অর্থনীতিবিদ এবং শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতারা আলোচনায় অংশ নেবেন।

মন্ত্রী জানান, ২৩ মে সকালে প্রধানমন্ত্রী কাতার ইকোনমিক ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন। এই অধিবেশনে কাতারের আমির বক্তব্য দেবেন বলে ধারণা করা যাচ্ছে। এরপর প্রধানমন্ত্রী কাতার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি সমাবেশে যোগ দেবেন এবং উপস্থিত শিক্ষার্থীদের সঙ্গে বাংলাদেশের উন্নয়ন অভিজ্ঞতাসহ বিভিন্ন বিষয়ে মতবিনিময় করবেন। একই দিনে দুপুরে কাতারের জ্বালানি প্রতিমন্ত্রী ও সৌদি আরবের বিনিয়োগমন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

২৪ মে সকালে ফোরামে অংশ নেওয়া প্রতিনিধিদের উপস্থিতিতে প্রধানমন্ত্রী একটি সাক্ষাৎকারভিত্তিক আলোচনায় অংশ নেবেন। একইদিন কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। গত মার্চে প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের আমিরের বৈঠকের ধারাবাহিকতায় পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে এতে আলোচনা হবে বলে ধারণা করা যাচ্ছে।  

এরপর প্রধানমন্ত্রী কাতার ফাউন্ডেশনের আওতাধীন আওসাজ একাডেমি নামক বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য পরিচালিত একটি বিদ্যালয় পরিদর্শন করবেন।

নিউইয়র্কে জাতিসংঘের আওতায় বাংলাদেশ ও কাতার প্রায় প্রতি বছর একযোগে অটিজম সচেতনতার বিষয়ে অনুষ্ঠান আয়োজন করে থাকে।

চলতি বছর তিন মাসের মধ্যে কাতারে প্রধানমন্ত্রীর দুই দফা সফর আন্তর্জাতিক অর্থনৈতিক অঙ্গনে বাংলাদেশের দৃশ্যমান উপস্থিতির পাশাপাশি ভ্রাতৃপ্রতিম কাতারের সঙ্গে বাংলাদেশের নিবিড় বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সাক্ষ্য বহন করে।

এই সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা অংশ নেবেন। ২৪ মে রাতেই প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশে দোহা ত্যাগ করবেন।

ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পশ্চিম এশিয়া অনুবিভাগ) শফিকুর রহমান।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, মে ২২, ২০২৩ 
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।