ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নওগাঁয় নিয়ম না মেনেই হতে যাচ্ছে ক্ষুদ্র-কুটির শিল্প মেলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, মে ২২, ২০২৩
নওগাঁয় নিয়ম না মেনেই হতে যাচ্ছে ক্ষুদ্র-কুটির শিল্প মেলা

নওগাঁ: নিয়ম না মেনেই নওগাঁয় হতে যাচ্ছে ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা। আগামী ২৩ মে-৫ জুন পর্যন্ত শহরের মুক্তির মোড় মাইক্রোস্ট্যান্ডে তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) নওগাঁ জেলা শাখার আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হবে।

 

এদিকে মেলার আয়োজন করতে গেলে যে নিয়ম মানতে হয় তার কোনটিই সঠিকভাবে মানা হয়নি বলে অভিযোগ উঠেছে।

এ বিষয়ে নওগাঁ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল বলেন, মেলার বিষয়ে তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি অব-কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করেনি। মেলার জন্য চেম্বার অব-কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির মাধ্যমে মেলার অনুমতি গ্রহণের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে ট্রেড অর্গানাইজেন (টিও) লাইসেন্স এবং রেজিস্ট্রার স্টক কর্তৃক সার্টিফিকেট অব ইনকপোরেশন এবং কপিসহ মেলার স্থান বরাদ্দসহ নির্ধারিত ফি জমা দেওয়ার চালান/ প্রমানসহ দাখিল করতে হয় এবং আমাদের সুপারিশ নিতে হয়। তার কোনোটাই তারা নেইনি।

এছাড়াও বর্তমানে এসএসসি ও সমমানের পরীক্ষা চলমান রয়েছে। যেখানে মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে তার পূর্বে পার্শ্বে নওগাঁ জেলা স্কুল। তার ২০ গজ উত্তর পার্শ্বে ইসলামিয়া ফাজিল ডিগ্রি মাদ্রাসা রয়েছে। সেখানে এসএসসি পরিক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা চলাকালীন এমন মেলার আয়োজন করায় সাধারণ অভিভাবকরা চরম ক্ষোভ প্রকাশ করেছেন।  

মেলার আয়োজক ও তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) নওগাঁ জেলা শাখার সভাপতি মরজিনা লাকী বলেন, সব নিয়ম মেনেই মেলার আয়োজন করা হচ্ছে। নতুন করে বাণিজ্য মন্ত্রণালয়, জেলা প্রশাসক এবং পুলিশ প্রশাসন এর অনুমতি নেওয়া হয়েছে। তবে নওগাঁ চেম্বার অব-কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতির সঙ্গে কথা হলে মৌখিকভাবে সম্মত জানিয়েছেন। আপনার অভিযোগগুলো সঠিক নয়।

নওগাঁ সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) ফয়সাল বিন আহসান বলেন, মেলার অনুমতি বা নিরাপত্তার জন্য কোনো চিঠি আমাদের কাছে দেওয়া হয়নি মেলা কমিটির পক্ষ থেকে। আমরা এ সংক্রান্ত কোনো অনুমতি দেয়নি।

নওগাঁর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মাদ ইব্রাহীম বলেন, আগামী ৩০ মে থেকে পরবর্তী ১৪দিন পর্যন্ত মেলার অনুমোদন দেওয়া হয়েছে। সকল নিয়ম মেনেই তাদের মেলার অনুমতি দেওয়া হয়েছে । কিন্তু ২৩ তারিখ মেলা হবে এমনটি আমার জানা নেই বলে জানান এই কর্মকর্তা।  

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, মে ২২, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।