ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লাউয়াছড়ায় ট্রেন চলাচল স্বাভাবিক হওয়া নিয়ে যা বললেন স্টেশন মাস্টার

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, মে ২০, ২০২৩
লাউয়াছড়ায় ট্রেন চলাচল স্বাভাবিক হওয়া নিয়ে যা বললেন স্টেশন মাস্টার গাছের সঙ্গে ধাক্কা লেগে লাইনচ্যুত হয়ে যাওয়া উদয়নের দুটি বগি। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে রেললাইনে ভেঙে পড়া গাছে ধাক্কা লেগে একটি ট্রেনের ইঞ্জিন ও দুইটি বগি লাইনচ্যুত হওয়ার ঘটনায় ঢাকা ও চট্টগ্রামের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বন্ধ হয়ে গেছে।  

শনিবার (২০ মে) ভোর ৪টা ৪৫ মিনিটের দিকে দুর্ঘটনাটি ঘটে।

সে হিসেবে ওই লাইনটি ৯ ঘণ্টার বেশি সময় ট্রেন চলাচল বন্ধ।

কখন ট্রেন চলাচল স্বাভাবিক হবে জানতে চাইলে নির্দিষ্ট করে সময় জানাতে পারেননি শ্রীমঙ্গলের রেলওয়ে স্টেশনের স্টেশনমাস্টার শাখাওয়াত হোসেন। তবে জানালেন, দ্রুত গতিতে কাজ চলছে। যত দ্রুত সম্ভব গাছগুলো সরিয়ে নেওয়া হচ্ছে।

দুপুরে তিনি বাংলানিউজকে বলেন, কখন রেল যোগাযোগ স্বাভাবিক হবে এটা বলা যাচ্ছে না। ইতোমধ্যে চট্টগ্রাম থেকে ক্রেন সম্বলিত উচ্চ ক্ষমতাসম্পন্ন রিলিফ ট্রেন চলে এসেছে। উল্টে যাওয়া বগি সরিয়ে ফেলার কাজ শুরু হয়ে গেছে। রেল লাইন যত দ্রুত ঝুঁকিমুক্ত করে সারাদেশের সঙ্গে ট্রেন যোগাযোগ চালু করা হবে।

দুর্ঘটনাকবলিত উদয়ন ট্রেনের ইঞ্জিন।  ছবি: বাংলানিউজ 

এ সময় নাম প্রকাশে অনিচ্ছুক রেলওয়ের এক কর্মকর্তা বলেন, আমাদের রেলের ভাষায় ট্রেনের ইঞ্জিনকে ‘লুকুমোটিভ’ বলে। ২৯২০ মডেলের একেকটি লুকুমোটিভের ওজন ৭০ টন। উচ্চ ক্ষমতাসম্পন্ন রিলিফ ট্রেন আসলেই আগে বগি দুটোকে ক্রেনের সাহায্যে লাইনের ওপর বসিয়ে দেবে। এরপর টেনে টেনে নিরাপদে নিয়ে যাবে।

তিনি আরও বলেন, তবে সমস্যা হতে পারে লুকুমোটিভের বেলায়। কারণ, এটিকে ক্রেন দিয়ে উল্টানো অবস্থায় তুলে পাশে সরিয়ে রাখার জায়গা নেই। দুপাশে টিলা। চাকাগুলোকে বেঁকে আছে। রেললাইনে ওপর বসিয়ে বগিগুলোর মতো সহজে সরিয়ে যাওয়া যাবে না।

যে কারণে সময় লাগছে বলে জানালেন তিনি।

রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর গণমাধ্যমকে বলেন, খবর পেয়ে উদ্ধারকারী দল লাইনচ্যুত ইঞ্জিন ও বগি উদ্ধার করে রেল চলাচল স্বাভাবিক করতে কাজ করছে।

দুর্ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এ বিষয়ে স্টেশনমাস্টার শাখাওয়াত হোসেন বলেন, বগি লাইনচ্যুত হয়ে পড়ে গেলেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি। কারণ, লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর দিয়ে যাওয়ার সময় আমাদের সব ট্রেনের গতি বাধ্যতামূলকভাবে থাকে মাত্র ২০ কিলোমিটার। ফলে দুর্ঘটনা ঝুঁকি অনেকাংশে নিয়ন্ত্রিত হয়।

আরও পড়ুন >> মৌলভীবাজারে ট্রেনের ইঞ্জিনসহ ২ বগি লাইনচ্যুত, রেল যোগাযোগ বন্ধ

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, মে ২০, ২০২৩
বিবিবি/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।