ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শুল্কমুক্ত সুবিধায় গাড়ি আমদানিতে এমপিদের অনাগ্রহ, কারণ শর্ত

গাজী জহিরুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১০
শুল্কমুক্ত সুবিধায় গাড়ি আমদানিতে এমপিদের অনাগ্রহ, কারণ শর্ত

ঢাকা: বিগত সরকারগুলোর আমলে শুল্কমুক্ত সুবিধায় দামি গাড়ি আমদানিতে সংসদ সদস্যদের মধ্যে হিড়িক পড়তে দেখা গেলেও এবার এর ব্যত্যয় ঘটেছে।

একদিকে, বর্তমান স্পিকার ১৩ ধরনের গাড়ি আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছেন।

অপরদিকে, যেগুলো আনার অনুমতি দিয়েছেন সেগুলোর পেছনে জুড়ে দিয়েছেন নানান শর্ত।

সংসদ সচিবালয় সংশ্লিষ্ট শাখায় খোঁজ নিয়ে জানা যায়, বর্তমান সরকারের প্রায় দু‘বছর পার হওয়ার পরও এখন পর্যন্ত কেউ গাড়ি আমদানির জন্য এলসি খোলেননি। তবে ২৫১টি ফরম তোলা হয়েছে।

যে ব্র্যান্ডগুলোর গাড়ি আমদানিতে স্পিকার অ্যাডভোকেট আবদুল হামিদ নিষেধাজ্ঞা জারি করেছেন সেগুলো হলো- মার্সিডিজ বেঞ্জ, লেক্সাস, হ্যামার, বিএমডব্লিউ, পোর্শে, ফেয়ারি ক্যাডিলাক, রোলস্ রয়েস, জাগুয়ার, করভেট, অডি, রেঞ্জ, রোডার ও ভলবো।

আর অন্য ব্র্যান্ডের গাড়ি আমদানির ক্ষেত্রেও তিনি জুড়ে দিয়েছেন নানান শর্ত। তাই এগুলোর প্রতিও আগ্রহী হচ্ছেন না সংসদ সদস্যরা।

বিগত সরকারগুলোর সময় সংসদ সদস্যরা তাদের পছন্দ মতো শুল্কমুক্ত গাড়ি আমদানি করতো। তবে প্রায় সবাইই সে গাড়ি ব্যাক্তিগত ব্যবহার না করে গাড়ি আমদানিকারকদের হাতে ছেড়ে দিতেন। এতে একদিকে যেমন সংসদ সদস্যরা বড় অংকের অর্থ উপার্জন করতেন, অন্যদিকে সরকার বঞ্চিত হতো মোটা অংকের রাজস্ব থেকে।

এ বিষয়টি বিবেচনায় নিয়েই আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার গঠনের পর জাতীয় সংসদের স্পিকার অ্যাডভোকেট আবদুল হামিদ সংসদ সদস্যদের গাড়ি আমদানির ক্ষেত্রে নতুন নতুন শর্ত আরোপ করেন। এসব শর্ত গেজেট আকারেও প্রকাশ করা হয়।

তার বেধে দেওয়া শর্তগুলোর মধ্যে রয়েছে, সংসদ সদস্য থাকাকালে আমদানিকৃত গাড়ির নম্বর প্লেটে জেলা, পদবি ও নির্বাচনি এলাকার নম্বর উল্লেখ থাকতে হবে। আমদানিকৃত গাড়ি পাঁচ বছরের মধ্যে বিক্রয় বা অন্যকে হস্তান্তর করা যাবে না। উত্তরাধিকারদের কাছে হস্তান্তর ছাড়া অন্য কারো নামে হস্তান্তর বা বিক্রয় করতে চাইলে সংশ্লিষ্ট কাস্টমস কমিশনার কার্যালয়ে শুল্ক পরিশোধ করতে হবে।

শর্ত অনুযায়ী, একজন সংসদ সদস্য এক হাজার ৬৫০ সিসি থেকে চার হাজার ৫০০ সিসি পর্যন্ত ১৩টি ব্র্যান্ডের গাড়ি ছাড়া সব ধরনের গাড়ি আমদানি করতে পারবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক সংসদ সচিবালয়ের শীর্ষস্থানীয় এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, বিগত সরকারের আমলে সরকার গঠনের এক বছরের মধ্যে অধিকাংশ সংসদ সদস্য গাড়ি আমদানি করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৪৬  ঘণ্টা, ০৫ অক্টোবর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad